Covid-19: মার্চের মধ্যেই শিশুদের টিকা, অগ্রাধিকার কো-মর্বিডদের

সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যেই দেশের ৮০ কোটি মানুষকে টিকা দেওয়া সম্ভব বলে মনে করছেন অরোরা (Dr NK Arora)।

Updated By: Aug 24, 2021, 09:35 PM IST
Covid-19: মার্চের মধ্যেই শিশুদের টিকা, অগ্রাধিকার কো-মর্বিডদের

নিজস্ব প্রতিবেদন: সুস্থ শিশুদের জন্য করোনার টিকাকরণ (Covid Vaccination For Kids) শুরু হয়ে যাবে ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকের মধ্যেই। একথা জানালেন কেন্দ্রীয় সরকারের কোভিড টিকা উপদেষ্টা সংক্রান্ত প্যানেলের (Covid vaccine advisory panel) প্রধান এনকে অরোরা (Dr NK Arora)। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, টিকাকরণের অগ্রাধিকার দেওয়া হবে কো-মর্বিডিটি থাকা শিশুদের।     
          
অক্টোবরের মধ্যে ১৮-র কমবয়সিদের টিকাকরণ শুরু হয়ে যাবে বলে বিজেপি সাংসদদের বৈঠকে প্রধানমন্ত্রীকে জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। এনকে অরোরা বলেন,'১২ বছরের বেশি বয়সিদের জন্য একটি টিকাকে আপৎকালীন ছাড়পত্র দেওয়া হয়েছে। তা চলে আসবে অক্টোবরের মধ্যে। ১২ বছরের ঊর্ধ্বে শিশুদের উপরে কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে। তা অক্টোবরের শেষের দিকে তৈরি হয়ে যাবে বলে আশা করছি।'                   

কো-মর্বিডিটি থাকা শিশুদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়ে দেন এনকে অরোরা (Dr NK Arora)। তাঁর কথায়,'দেশে ১২ থেকে ১৭ বয়সি রয়েছে ১২ কোটি। এর মধ্যে ১ শতাংশের রয়েছে কো-মর্বিডিটি। কী কী কো-মর্বিডটি থাকলে অগ্রাধিকার মিলবে সেই তালিকা শীঘ্রই তৈরি করা হবে।'    

সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যেই দেশের ৮০ কোটি মানুষকে টিকা দেওয়া সম্ভব বলে মনে করছেন অরোরা (Dr NK Arora)। তাঁর কথায়,'টিকার উৎপাদন বেড়েছে। সেপ্টেম্বরে ২০ কোটি, অক্টোবরে ২৫ কোটি ও ডিসেম্বরে ৩৫ কোটি ডোজ মেলার সম্ভাবনা রয়েছে।' গত দেড় বছরে টিকা উৎপাদনে কেন্দ্র ২০০০ কোটি টাকার বিনিয়োগ করেছে বলে জানান কোভিড টিকা উপদেষ্টা সংক্রান্ত প্যানেলের প্রধান। 

আরও পড়ুন- Congress: ৭০ বছরের সম্পত্তি ৩-৪ শিল্পপতিকে বেচছেন Modi, নগদীকরণে সরব Rahul

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)