COVID-19: Covaxin-Covishield-এর মিক্সিং ও ম্যাচিংয়ে মিলেছে কার্যকরী রেজাল্ট, জানাল ICMR

ICMR-এর নয়া গবেষণায় আশার বার্তা। 

Updated By: Aug 8, 2021, 03:48 PM IST
 COVID-19: Covaxin-Covishield-এর মিক্সিং ও ম্যাচিংয়ে মিলেছে কার্যকরী রেজাল্ট, জানাল ICMR

নিজস্ব প্রতিবেদন: একাধিক করোনা টিকার মিক্সিং ও ম্যাচিং কতটা কার্যকর? এই নিয়ে যখন গবেষক থেকে সাধারণ মানুষের মধ্যে ধন্দ রয়েছে। তখন আশার বার্তা দিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)। তাঁদের নয়া গবেষণা বলছে, করোনার একাধিক টিকার মিক্সিং ও ম্যাচিং থেকে ভাল ফল মিলছে। বিশেষ করে কোভ্যাক্সিন (Covaxin) এবং কোভিশিল্ডের (Covishield) মিক্সিং-ম্যাচিং শরীরের পক্ষে ভাল।

কেন এই ধরনের গবেষণা? সংবাদ সংস্থা পিটিআই-কে Central Drugs Standard Control Organisation (CDSCO)-এর Subject Expert Committee (SEC) জানিয়েছে, এই গবেষণার মূল উদ্দেশ্যই হল এটা দেখা যে, একজন ব্যক্তি প্রয়োজনে একাধিক ডোজ নিলে, তাঁর ফলে শরীরে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হয় কিনা তা দেখা। জানা গিয়েছে, ভেলোরে প্রায় ৩০০ জন স্বেচ্ছাসেবকের উপর টিকার মিক্সিং ও ম্যাচিং নিয়ে চতুর্থ ধাপের পরীক্ষা করা হয়েছে। এদের প্রত্যেককেই কোভ্যাক্সিন (Covaxin) ও কোভিশিল্ডের (Covishield) মিশ্র ডোজ দেওয়া হয়। যাতে মিলেছে আশানুরূপ ফলাফল। 

আরও পড়ুন: Covid Update: সংক্রমণ কিছুটা বাড়ল দেশে, কমল দৈনিক মৃত্যু

আরও পড়ুন: Covid-19: রাজ্যে সামান্য বাড়ল কোভিড সংক্রমণ, নদিয়ায় ৫ জনের মৃত্যু

শনিবারের থেকে রবিবার কিছুটা কমল দৈনিক সংক্রমণ। ৪০ হাজারের নীচেই রয়েছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৭০ জন। অনেকটাই বেশি সুস্থতার সংখ্যা। অর্থাৎ দু'দিন দেশের অ্যাক্টিভ করোনা রোগীর সংখ্যা নিম্নমুখী রয়েছে। যা কিছুটা স্বস্তির। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪৯১ জনের। দেশে এখনও পর্যন্ত করোনা কোপে প্রাণ হারিয়েছেন ৪ লক্ষ ২৭ হাজার ৮৬২ জন।দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৩ কোটি ১৯ লক্ষ ৩৪ হাজার ৪৫৫ জন।