Global Life Expectancy: বিশ্ব জুড়ে রোগের বোঝা? কোভিড কমিয়ে দিয়েছে গড় আয়ু!

Global Life Expectancy: 'ল্যানসেট' পত্রিকায় একটি গবেষণা প্রকাশিত হয়েছে। তারা বিশ্লেষণ করে দেখিয়েছে, বিশ্ব জুড়ে গড় আয়ু কমেছে। এর পোশাকি নাম 'গ্লোবাল লাইফ এক্সপেক্ট্যান্সি'। 'ল্যানসেট' যে সমীক্ষাটি করেছে, তার নাম দিয়েছে 'গ্লোবাল বার্ডেন অফ ডিজিস স্টাডি' (GBD)। রোগের বোঝা! কোন রোগ?

Updated By: Mar 13, 2024, 08:35 PM IST
Global Life Expectancy: বিশ্ব জুড়ে রোগের বোঝা? কোভিড কমিয়ে দিয়েছে গড় আয়ু!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মানুষের গড় আয়ু বহু বছর ধরে একটু-একটু করে বাড়ে। এটা মানবসভ্যতার একটা জার্নি। বহু কষ্টের ফলে, অনেক পথ চলে একটা দেশ বা জাতি এই লক্ষ্যে পৌঁছয়। ভারতেই যেমন। ব্রিটিশ আমলে বা তার আগে এখানে মানুষের গড় আয়ু অনেক কম ছিল। পরে ক্রমে-ক্রমে তা বাড়ে। এটা মূলত সামাজিক অগ্রগতির সূচক, যা চিকিৎসাবিজ্ঞানের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়।

আরও পড়ুন: Swine Flu H1N2: আতঙ্কের নাম শূকর! এবার মানবদেহেই মিলল সোয়াইন ফ্লু'র ভাইরাস...

তবে সাম্প্রতিক এক সংবাদের জেরে তার মূলে কুঠারাঘাত পড়েছে। জানা গিয়েছে, কোভিড অতিমারির জেরে বিশ্বের গড় আয়ু কমে গিয়েছে! করোনা সংক্রমণের জেরে ২০২০-২০২১ সময় পর্বে বিশ্ব জুড়ে মারা গিয়েছেন প্রায় ১ কোটি ৬০ লক্ষ মানুষ! পাঁচ বছরের নীচে বয়স এমন শিশুমৃত্যুর হারও ভয়ংকর।

'ল্যানসেট' পত্রিকায় এ সংক্রান্ত গবেষণাটি প্রকাশিত হয়েছে। তারা বিশ্লেষণ করে দেখিয়েছে, বিশ্ব জুড়ে গড় আয়ু কমেছে। এর পোশাকি নাম 'গ্লোবাল লাইফ এক্সপেক্ট্যান্সি'। 'ল্যানসেট' যে সমীক্ষাটি করেছে, তার নাম দিয়েছে 'গ্লোবাল বার্ডেন অফ ডিজিস স্টাডি' (GBD)। রোগের বোঝা!

করোনার গতিপ্রকৃতি যে একেবারেই দুর্বোধ্য ছিল, সেকথা ব্যাখ্যা করে হেলথ মেট্রিকস সায়েন্সের অ্যাসিস্ট্যান্স প্রফেসর ড. অস্টিন ই. শুমাচার বলেন, প্রাকৃতিক দুর্যোগের কথা মাথায় রেখেও বলতে হয়, গত ৫০ বছরে বিশ্ব জুড়ে কোভিডে প্রাপ্তবয়স্কের মৃ্ত্যুর হার ভয়জাগানো।

আরও পড়ুন: Covid JN.1: ফের বিশ্ব জুড়ে দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন ধরন! উদ্বিগ্ন 'হু'...

কোভিডের এই নেতিবাচক প্রভাব আগাগোড়া সমাজকে বিপন্ন করবে। তার চলার পথে অর্থনৈতিক বাধা তৈরি করবে। গ্লোবাল পপুলেশনের উপরও তার প্রভাব পড়বে। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.