ভারতে মেলা Covid প্রজাতি Delta ও Kappa , গ্রিক অক্ষরের নামে নামকরণ WHO এর

'দেশের নাম ধরে ডাকা যাবে না'

Updated By: Jun 1, 2021, 12:18 AM IST
ভারতে মেলা Covid প্রজাতি Delta ও Kappa , গ্রিক অক্ষরের নামে নামকরণ WHO এর

নিজস্ব প্রতিবেদন: এবার গ্রিক অক্ষরের নামে ডাকা হবে করোনার নতুন স্ট্রেনগুলিকে। সোমবার এমনই ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা  WHO। নতুন ঘোষণা অনুযায়ী, এ বার থেকে বি.১.৬১৭.১ প্রজাতিকে ‘কাপ্পা’ এবং বি.১.৬১৭.২ প্রজাতিকে ‘ডেল্টা’ নামে ডাকা হবে।

হু এর তরফে অবশ্য টেকনিক্যাল বিভাগের কর্তা ম্যারিয়া ভান (Dr. Maria Van) জানান, 'নতুন এই নামের সঙ্গে বিজ্ঞানসম্মত নামের কোনো যোগাযোগ নেই। গবেষণায় ও বৈজ্ঞানিক তথ্য আদান-প্রদানে সেই নামই ব্যবহৃত হবে।' একইসঙ্গে এও স্পষ্ট জানান, কোভিডের নতুন প্রজাতি পাওয়া গিয়েছে বা সংক্রমণ ঘটেছে এমন কোনো দেশকে কোণঠাসা করা যাবে না। আর সেই কারণে দেশের নামে স্ট্রেন না বলে গ্রিক অক্ষরের নামে ডাকা হবে।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এ দিন মোট ১০ টি ভ্যারিয়েন্টের নামকরণ করা হয়েছে। ইংল্যান্ডে যে ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছিল, তার নাম দেওয়া হয়েছে ‘আলফা’। দক্ষিণ আফ্রিকায় খোঁজ মেলা ভ্যারিয়েন্টের নাম হয়েছে ‘বিটা’। ব্রাজিল ভ্যারিয়েন্টের নাম ‘গামা’। এর ফলে নতুন নাম মনে রাখা সহজ হবে বলে মনে করছে হু।

আরও পড়ুন"খুঁজতে হবে Covid-19-র উৎস, নয়ত আসতে পারে Covid-26-Covid-32"
আরও পড়ুন: ধূমপান করেন? আজ কিন্তু সিগারেট 'Commit to Quit'-এর দিন!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)