Omicron: ভ্যাকসিন ককটেল কি আদৌ করোনা প্রতিরোধী? রিপোর্টে প্রকাশিত বড় তথ্য

দুটি করোনা টিকাকে একযোগে 'ককটেল' আকারে প্রয়োগ করে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে আরও দৃঢ় করতে চাইছেন গবেষকরাও। 

Updated By: Jan 4, 2022, 03:14 PM IST
Omicron: ভ্যাকসিন ককটেল কি আদৌ করোনা প্রতিরোধী? রিপোর্টে প্রকাশিত বড় তথ্য
Dr D Nageshwar Reddy, Chairman, AIG Hospitals (second from left) along with researchers involved in the study

নিজস্ব প্রতিবেদন: দুটি ভ্যাকসিন নিয়েও করোনা আক্রান্ত হচ্ছে কয়েক হাজার। তাই একটি ভ্যাকসিন ডোজের ওপর আর আস্থা রাখতে পারছেন না চিকিৎসকেরা। দুটি করোনা টিকাকে একযোগে 'ককটেল' আকারে প্রয়োগ করে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে আরও দৃঢ় করতে চাইছেন গবেষকরাও। সেই মোতাবেক কোভিশিল্ড ও কোভ্যাক্সিনকে মিশিয়ে দেহে প্রবেশ করানোর চিন্তাভাবনা করা হচ্ছে।

এশিয়ান হেলথকেয়ার ফাউন্ডেশনের গবেষকদের সাথে AIG হাসপাতাল একটি পরীক্ষা করেছেন। সেখানে Covishield এবং Covaxin-কে মিশিয়ে ডোজ দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, এই ভ্যাকসিন ডোজ সম্পূর্ণ নিরাপদ ও কোনও বিরূপ প্রভাব নেই। ৩৩০ জন স্বেচ্ছাসেবকের ওপরে এই টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ১৩ শতাংশের দেহে সেরোনেগেটিভ পাওয়া গেছে। গবেষকদের মতে জনসংখ্যার একটি বড় অংশ আক্রান্ত হতে পারে।

আরও পড়ুন, Omicron: করোনা অতিমারী শেষ ২০২২ সালেই! কী বলছে 'হু'?

৪৪ জন অংশগ্রহণকারীকে দুটি করে চারটি দলে ভাগ করা হয়েছিল।

গ্রুপ ১: কোভিশিল্ডের প্রথম ডোজ + কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ 

গ্রুপ ২: কোভ্যাক্সিনের প্রথম ডোজ + কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ

গ্রুপ ৩: কোভিশিল্ডের প্রথম ডোজ + কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ

গ্রুপ ৪: কোভ্যাক্সিনের প্রথম ডোজ + কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ

এই সমস্ত ৪৪ জন অংশগ্রহণকারীকে ৬০ দিনের জন্য পরীক্ষা করা হয়েছিল যে শরীরে কোনও প্রতিকূল প্রভাব আছে কিনা তা দেখতে। গবেষণায় দেখা গেছে যে ভ্যাকসিন ককটেলগুলি একেবারে নিরাপদ ছিল। কারণ অংশগ্রহণকারীদের মধ্যে কোনও প্রতিকূল প্রভাব তৈরি করেনি। বরং দেখা গিয়েছে কোভিশিল্ড কিংবা কোভ্যাক্সিনের থেকে স্পাইক-প্রোটিন অ্যান্টিবডির প্রতিক্রিয়া চারগুণ বনেশি এই ককটেল প্রয়োগে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.