Covid-19: কোভিডের সঙ্গে মিল রয়েছে dengue, scrub typhus-এর উপসর্গের! কীভাবে বুঝবেন কোন রোগে আক্রান্ত?

স্ক্রাব টাইফাস, ডেঙ্গু আর করোনাকে আলাদা করবেন কী করে? 

Updated By: Sep 10, 2021, 06:17 PM IST
Covid-19: কোভিডের সঙ্গে মিল রয়েছে dengue, scrub typhus-এর উপসর্গের! কীভাবে বুঝবেন কোন রোগে আক্রান্ত?
ফোটো- পিটিআই

নিজস্ব প্রতিবেদন: দেশে রয়েছে কোভিডের তৃতীয় ঢেউয়ের আশঙ্কা। এরই মধ্যে ভারতের নানা প্রান্ত থেকে জ্বর, সর্দির মতো কোভিডের প্রাথমিক উপসর্গ দেখা যাচ্ছে। বেশিরভাগই 'সিজনাল'। কিন্তু করোনার লক্ষণের সঙ্গে এর মিল রয়েছে অনেকটাই। উত্তর প্রদেশের ফিরোজাবাদ মেডিকেল কলেজে যেমন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫৫ জনের। উত্তরপ্রদেশের কোথাও কোথাও স্ক্রাব টাইফাসেরও ঘটনা প্রকাশ্যে এসেছে। 

ডেঙ্গু আর করোনাকে আলাদা করবেন কী করে? 

ডেঙ্গু হলে বিভিন্ন গাঁট-সহ শরীর জুড়ে খুব ব্যথা হয়। সঙ্গে শরীরের বিভিন্ন অংশের ত্বক লাল হয়ে ঘা হতে পারে। কোভিডে একই রকম গা ব্যথা থাকলেও ডেঙ্গুর তুলনায় কম হয়। জ্বর, কাশি, শ্বাসকষ্ট ও গলা ব্যথার মতো উপসর্গ একই রকম থাকে। মৃদু উপসর্গে রোগ নির্ণয় কঠিন। 

আরও পড়ুন, Coronavirus: সংক্রমণে কিছুটা স্বস্তি, দেশে একদিনে করোনা আক্রান্ত নামল ৩৫ হাজারের নীচে

স্ক্রাব টাইফাস এবং করোনার পার্থক্য কী?

ট্রম্বিকিউলিড মাইকস নামে এক ধরনের মাকড়ের কামড়ে শরীরে ঢোকে স্ক্রাব টাইফাস ব্যাকটেরিয়া। যেখানে কামড় হয় সেই  জায়গাগুলিতে ব্যথা যন্ত্রণা হয়না। বরং কালো পোড়ার মতো দাগ থেকে যায়। এছাড়াও করোনার সঙ্গে পার্থক্য বলতে চোখের পিছনে ব্যথা, বমি, গায়ে র‍্যাশ থাকবে।

ভাইরাল জ্বরের সঙ্গে পার্থক্য হল সাধারণ জ্বর তিন থেকে পাঁচ দিন স্থায়ী হয়। এর সঙ্গে তীব্র ঠাণ্ডা এবং শরীরে ব্যথা থাকে। করোনার ক্ষেত্রে অন্যান্য উপসর্গগুলিও একইভাবে প্রকট হতে থাকে৷ তবে প্রাথমিকভাবে দেখে বোঝার উপায় থাকে না। তাই করোনা আবহে জ্বর বেশিদিন স্থায়ী হলেই কোভিড পরীক্ষার পরামর্শ দেন চিকিৎসকেরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)