ঠান্ডা লেগে শ্বাসকষ্ট, মাথা ব্যথা করছে? কাজে লাগান কালো জিরের এই অব্যর্থ টোটকা

কালো জিরের ওষধিগুণ বা স্বাস্থ্যগুণ সম্পর্কে আমরা অনেকেই তেমন ভাবে অবগত নই। আসুন এ সম্পর্কে জেনে নেওয়া যাক...

Edited By: সুদীপ দে | Updated By: Dec 15, 2019, 08:03 PM IST
ঠান্ডা লেগে শ্বাসকষ্ট, মাথা ব্যথা করছে? কাজে লাগান কালো জিরের এই অব্যর্থ টোটকা

নিজস্ব প্রতিবেদন: রান্নাঘরের একটি প্রয়োজনীয় উপাদান হল কালো জিরে। মুখরোচক ভাজাভুজি থেকে নানা পদের রান্নায় ফোড়ন দিতে কালো জিরের ব্যবহার সম্পর্কে আমরা প্রায় সকলেই জানি। কিন্তু জানেন কি পেটের নানা সমস্যা অথবা হঠাৎ ঠান্ডা লেগে সর্দি কাশির সমস্যার ক্ষেত্রেও কালো জিরে অত্যন্ত কার্যকরী একটি পথ্যের কাজ করে!

কালো জিরের ওষধিগুণ বা স্বাস্থ্যগুণ সম্পর্কে আমরা অনেকেই তেমন ভাবে অবগত নই। কিন্তু ভারতে অতি প্রাচীন কাল থেকেই আয়ুর্বেদিক চিকিৎসায় কালো জিরের ব্যবহার হয়ে আসছে। আসুন কালো জিরের আশ্চর্য সব ওষধিগুণ বা স্বাস্থ্যগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক...

১) পেটের সমস্যা নিরাময়ে কালো জিরে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। কালো জিরে তেল ছাড়া ভেজে, গুঁড়ো করে নিন। আধা কাপ দুধের সঙ্গে এক চিমটে কালো জিরের গুঁড়ো মিশিয়ে খেতে পারলে পেটের সমস্যা থেকে দ্রুত রেহাই পাওয়া সম্ভব।

২) কালো জিরেতে রয়েছে ফসফরাস যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরের যে কোনও জীবাণুর সংক্রমণ ঠেকাতে কালো জিরে অত্যন্ত কার্যকর।

৩) কালো জিরেতে থাকা আয়রন ও ফসফেট শরীরে অক্সিজেনের ভারসাম্য রাখতে সাহায্য করে। শ্বাসকষ্টজনিত সমস্যা থেকে দ্রুত রেহাই পেতে পথ্য হিসেবে কালো জিরে একেবারে অব্যর্থ।

৪) কালো জিরে অ্যান্টি টক্সিনের মতো কাজ করে। তাই প্রস্রাব স্বাভাবিক, নিয়মিত ও পরিষ্কার রাখতে কালো জিরে অত্যন্ত কার্যকর!

আরও পড়ুন: গাঁটের ব্যথায় কাবু? কাজে লাগান এই ৭টি অব্যর্থ প্রতিকার!

৫) আবহাওয়ার পরিবর্তনে অনেকেরই ঠান্ডা লেগে মাথা ব্যথা বা মাথা ঝিমঝিম করতে থাকে। এই সমস্যার অব্যর্থ সমাধান হল কালো জিরে। একটা কাপড়ের পুঁটুলিতে কালো জিরে বেঁধে সেটি রোদে শুকোতে দিন। ঘণ্টা খানেক রোদে রাখার পর কালো জিরে ভরা কাপড়ের পুঁটুলি নাকের কাছে ধরলে বুকে, মাথায় জমে থাকা শ্লেষ্মা তরল হয়ে সহজেই বেরিয়ে যায়। মাথা ধরা বা মাথা ঝিমঝিমে অস্বস্তিও কেটে যায় দ্রুত। রোদ না পেলে কড়াইতে তেল ছাড়া কিছুটা কালো জিরে গরম করে একই ভাবে কাপড়ের পুঁটুলিতে ভরে নাকের কাছে ধরলে কাজ হবে ম্যাজিকের মতো।

.