জানেন কেন আমাদের ত্বকে অ্যাকনে দেখা দেয়?

ব্রন, অ্যাকনে। ত্বকের এই সমস্ত সমস্যাই আমাদের সৌন্দর্য কমিয়ে দিতে পারে। ত্বকের এই সমস্ত অসুখ প্রধাণত ব্যাকটেরিয়ার কারণেই হয়। বিশেষত অ্যাকনের প্রধাণ কারণই হয় ব্যাকটেরিয়া। কিন্তু জানেন কি, কী কারণে আমাদের ত্বকে ব্যাকটেরিয়া অ্যাকনে তৈরি করে?

Updated By: Oct 31, 2016, 09:06 PM IST
জানেন কেন আমাদের ত্বকে অ্যাকনে দেখা দেয়?

ওয়েব ডেস্ক: ব্রন, অ্যাকনে। ত্বকের এই সমস্ত সমস্যাই আমাদের সৌন্দর্য কমিয়ে দিতে পারে। ত্বকের এই সমস্ত অসুখ প্রধাণত ব্যাকটেরিয়ার কারণেই হয়। বিশেষত অ্যাকনের প্রধাণ কারণই হয় ব্যাকটেরিয়া। কিন্তু জানেন কি, কী কারণে আমাদের ত্বকে ব্যাকটেরিয়া অ্যাকনে তৈরি করে?

আরও পড়ুন এই ১০ বোন যদি ওই ১০ জনকে ভাইফোঁটা দিতেন তাহলে পৃথিবীতে মুষলধারায় শান্তি আসতো!

গবেষকেরা এই প্রসঙ্গে জানিয়েছেন যে, আমাদের ত্বকে ব্যাকটেরিয়া হামলার আসল কারণ হল শরীরে অক্সিজেনের অভাব। আমাদের ত্বকে যখনই অক্সিজেনের অভাব ঘটে, তখনই ব্যাকটেরিয়ার হামলা হয়। আর তখনই ব্রন, অ্যাকনের মতো ত্বকের সমস্যা দেখা দেয়।

তাই, ব্রন, অ্যাকনের হাত থেকে মুক্তি পেতে হলে অবশ্যই খেয়াল রাখবেন, যেন ত্বকে অক্সিজেনের ঘাটতি না হয়। তার জন্য ত্বকের উপরিভাগ পরিস্কার থাকা খুবই প্রয়োজন। ত্বকে রোমকূপে যদি ময়লা জমে থাকে, তাহলে ত্বকের কোষে অক্সিজেন পৌঁছতে পারে না। তাই, তেল-মশলা যুক্ত খাবার যতটা সম্ভব কম খেতে হবে এবং ত্বক নিয়মিত পরিস্কার রাখতে হবে।

আরও পড়ুন বিনা অপারেশনে শুধুমাত্র এই ফলটা খেলেই গলবে কিডনির পাথর