জানেন সবচেয়ে পুষ্টিকর খাবার কোনটা?

আচ্ছা বলুন তো সবচেয়ে পুষ্টিকর খাবার কোনটা? ভাবছেন মাছ, মাংস, ডিম কিংবা বাদাম, ফল-মূল প্রভৃতি তো? কিন্তু না। এদের মধ্যে কোনওটাই নয়। এমন একটা জিনিস যা আপনি স্বপ্নেও ভাবতে পারবেন না।

Updated By: Mar 7, 2016, 12:57 PM IST
জানেন সবচেয়ে পুষ্টিকর খাবার কোনটা?

ওয়েব ডেস্ক: আচ্ছা বলুন তো সবচেয়ে পুষ্টিকর খাবার কোনটা? ভাবছেন মাছ, মাংস, ডিম কিংবা বাদাম, ফল-মূল প্রভৃতি তো? কিন্তু না। এদের মধ্যে কোনওটাই নয়। এমন একটা জিনিস যা আপনি স্বপ্নেও ভাবতে পারবেন না।

আমাদের পরিচিত যত পুষ্টিকর খাবার রয়েছে, তার থেকে অনেক বেশি পুষ্টি রয়েছে শুঁয়োপোকায়! চমকে গেলেন? তবে চমকে গেলেও এটাই সত্যি। শুঁয়োপোকায় যতটা পুষ্ট রয়েছে তা আর কোনও খাবারেই নেই। আপনার মনে হতেই পারে যে, শুঁয়োপোকা আবার খাবার জিনিস নাকি? তাহলে জানিয়ে রাখি, মধ্য আফ্রিকায় এটি অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিকর খাবার হিসেবে পরিচিত।

আফ্রিকার মানুষেরা শুঁয়োপোকাকে রান্না করেও খায় আবার ভেজেও খায়। শুঁয়োপোকাকে প্রোটিনের অন্যতম উত্‌স হিসেবে ধরা হয়। বাজারে এগুলি রীতিমতো বিক্রিও হয়। এক ঝুড়ি শুঁয়োপোকার দাম প্রায় ৪ ডলার। এখন আমাদের পুষ্টির অভাব পূরণের জন্য বিভিন্ন উপায় শুঁয়োপোকা উত্‌পাদন করা হচ্ছে। আর এর চাহিদাও নজরে পড়ার মতো। তাহলে এবার পুষ্টিকর খাবার খেতে মাছ মাংস নয়, শুঁয়োপোকা খান।

.