হার্ট তাজা রাখতে মটরশুঁটির জুড়ি মেলা ভার

চিকিত্সকরা বলছেন, ২ পিস মাছ বা ৩ পিস মাংসের বদলে খান একবাটি মটরশুঁটি। রোজ। দাম কম। পুষ্টি ষোলোআনা। খাবারের স্বাদ বাড়াতে মটরশুঁটির তুলনা নেই।

Updated By: Dec 10, 2018, 08:16 PM IST
হার্ট  তাজা রাখতে  মটরশুঁটির জুড়ি মেলা ভার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: শীত মানেই ফুলকপি, শিম, পেঁয়াজকলি। তবে রোজ মেনুতে মটরশুঁটি রাখছেন তো? হার্ট  তাজা রাখতে  মটরশুঁটির জুড়ি মেলা ভার। শীতের ব্রেকফাস্টে কড়াইশুঁটির কচুরি আর আলুর দম হলে আর কী চাই। আর লাঞ্চে যদি মটরশুঁটির পোলাও আর মুরগি-মটরশুঁটি হয়, তাহলে তো সোনায় সোহাগা। ভাবছেন তো খাওয়াটা একটু বাড়াবাড়ি হয়ে গেল? আপনি আমিষাশী হোন বা নিরামিষাশী, শরীরের জন্য প্রোটিন মাস্ট। প্রোটিন না পেলে শরীরের দফারফা। কম দামে সেই প্রোটিনের জোগান মেটাতে চান?

আরও পড়ুন- সন্তানের জন্ম দেওয়ায় উত্সাহ হারাচ্ছেন মহিলারা, বিশ্বজুড়ে কমছে জন্মহার

চিকিত্সকরা বলছেন, ২ পিস মাছ বা ৩ পিস মাংসের বদলে খান একবাটি মটরশুঁটি। রোজ। দাম কম। পুষ্টি ষোলোআনা। খাবারের স্বাদ বাড়াতে মটরশুঁটির তুলনা নেই। বিভিন্ন রান্না ও স্যালাডে মটরশুঁটির প্রচুর ব্যবহার।

আরও পড়ুন- আবিষ্কারের পথে পুরুষদের পার্শ্বপ্রতিক্রিয়াহীন জন্ম নিয়ন্ত্রক জেল

তেলুগুতে বাটানি বলুন বা তামিলে পাট্টানি, গুজরাটিতে ভাটানা বলুন বা মারাঠিতে মট্টর, মটরশুঁটি মটরশুঁটিই থাকে, তার গুণ একটুও বদলায় না। বিশেষজ্ঞরা বলছেন, ওজন কমাতে মটরশুঁটির তুলনা নেই। এ ছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, পাকস্থলীর ক্যানসারে দারুণ উপকারী। বয়স ধরে রাখতে, স্কিনে জেল্লা বাড়াতে, সুগার কমাতে মটরশুঁটির জুড়ি মেলা ভার। চুল পড়া আটকাতে, চোখের দৃষ্টি টানটান রাখতে, হজমশক্তি বাড়াতে, অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য মটরশুঁটি খুব উপকারী। অ্যালঝাইমার্স ও আথ্রাইটিস রোধে মটরশুঁটি দারুণ কাজ দেয়।

.