ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ! চাপ নেবেন না! এলাচের টোটকাতেই লুকিয়ে প্রতিকার

ঘরোয়া উপায়ে এলাচের মাধ্যমেই সারিয়ে ফেলতে পারেন কঠিন রোগ। আসুন জেনে নেওয়া যাক এলাচের কিছু টোটকা...

Edited By: সুদীপ দে | Updated By: Jan 27, 2020, 03:16 PM IST
ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ! চাপ নেবেন না! এলাচের টোটকাতেই লুকিয়ে প্রতিকার

নিজস্ব প্রতিবেদন: উচ্চ রক্তচাপ থেকে মেদ ঝরানো, এমনকি ক্যান্সার পর্যন্ত কমিয়ে দিতে পারে এলাচ। সুস্বাস্থ্য বজায় রাখার জন্য আপনাকে আর কোনও ঝক্কি পোয়াতে হবে না। ঘরোয়া উপায়ে এলাচের মাধ্যমেই সারিয়ে ফেলতে পারেন কঠিন রোগ। আসুন জেনে নেওয়া যাক এলাচের কিছু টোটকা।

১) দূরে রাখে রক্তচাপ: স্বাস্থ্য বিষয়ক একটি পত্রিকায় বলা হয়েছে, যাঁরা উচ্চ কার্বোহাইড্রেট ও ফ্যাট জাতীয় খাবার খান, বেশীরভাগ ক্ষেত্রেই তাঁরা উচ্চ রক্তচাপের শিকার হন। এ ক্ষেত্রে ভারী কিছু খাবারের পর যদি এলাচ খাওয়া আপনার অভ্যাসে থাকে, তাহলে নিয়ন্ত্রণে থাকবে আপনার ব্লাড সুগার লেভেলও।

২) কমায় ফ্যাটি লিভার: গবেষণায় দেখা গিয়েছে, এলাচ ফ্যাটি লিভার কমাতেও বেশ পারদর্শী। শরীরে অতিরিক্ত কোলেস্টেরল কমায় পাশাপাশি ভাল রাখে হার্টকেও।

৩) ওজন কমাবে: ওবেসিটি কমায় সঙ্গে কোমরের অতিরিক্ত মেদ ঝড়িয়ে, আপনাকে সুন্দর স্লিম ফিগার দিতে এলাচের জুড়ি মেলা ভার।

৪) হজমে সাহায্য করে: একটি গবেষণায় দেখা গিয়েছে, এলাচ হজমের সমস্যাও মেটায়। ‘জার্নাল অব এনথোফার্মাকোলজি’ (Journal of Ethnopharmacology) নামের একটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, পাকস্থলীর আলসার বা ঘা নিরাময়েও এলাচ কাজ করে।

৫) রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় তা শরীরের সেলগুলিকে রক্ষা করে এবং শরীর থেকে টক্সিনগুলি বের করে দিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

আরও পড়ুন: দাঁতে পোকা, দাঁত অকালে ক্ষয়ে যাচ্ছে? দাঁত বাঁচাতে মেনে চলুন এই ৪টি সহজ উপায়

৬) ক্যান্সার থেকেও বাঁচায়: ২০১২ সালে জার্নাল অফ মেডিসিনাল ফুড ( Journal of Medicinal Food)-এ বলা হয়েছে, এলাচ গুঁড়ো শরীরের মধ্যে কিছু উৎসেচক তৈরি করে যা ক্যান্সারের হাত থেকে রক্ষা করে।

.