৪৫ মিনিট নেই পালস, হঠাত্‍ই শুরু ধুকপুকানি, মৃত্যু থেকে জেগে উঠলেন মা

টানা ৪৫ মিনিটের জন্য বন্ধ ছিল হৃদপিন্ডের ধুকপুকানি। কিন্তু তারপরও জীবন ফিরে পেলেন ফ্লোরিডার গ্রাউপেরা-কাসিমিরো। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেসে রবিবার এই খবর জানিয়েছেন বোকা রেটন রিজিওনাল হাসপাতালের মুখপাত্র টমান চাকুরদা।

Updated By: Nov 10, 2014, 09:40 PM IST
৪৫ মিনিট নেই পালস, হঠাত্‍ই শুরু ধুকপুকানি, মৃত্যু থেকে জেগে উঠলেন মা

ওয়েব ডেস্ক: টানা ৪৫ মিনিটের জন্য বন্ধ ছিল হৃদপিন্ডের ধুকপুকানি। কিন্তু তারপরও জীবন ফিরে পেলেন ফ্লোরিডার গ্রাউপেরা-কাসিমিরো। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেসে রবিবার এই খবর জানিয়েছেন বোকা রেটন রিজিওনাল হাসপাতালের মুখপাত্র টমান চাকুরদা।

টমাস জানান বছর চল্লিশের গ্রাউপেরা একটি সুস্থ কন্যা সন্তানের জন্ম দেওয়ার পরই হঠাত্‍ অ্যামনয়টিক ফ্লুইড এমবলিজমে আক্রান্ত হন। সেখান থেকেই ব্রেন ড্যামেজ হয়ে বন্ধ হয়ে যায় হৃদপিন্ড। টানা ৪৫ মিনিট পালস না পেয়ে তাঁকে মৃত ঘোষনা করার সিদ্ধান্ত নেন চিকিত্‍সকরা। কিন্তু তারপরই হঠাত্‍ অবিশ্বাস্য ভাবে জেগে ওঠেন গ্রাউপেরা। তাঁর জীবন ফিরে পাওয়ার ঘটনাকে চিকিত্‍সকরা বলেছেন ডবল মিরাকেল। প্রথমত, ব্রেন ড্যামেজ হওয়ার পরও জীবন ফিরে পেয়েছেন তিনি; দ্বিতীয়ত, টানা ৪৫ মিনিট বন্ধ থাকার পর ফের চলতে শুরু করেছে হৃদপিন্ড।

শক প্যাডেল ও চেস্ট কম্প্রেসনের সাহায্যে তাঁর ধুকপুকানি ফিরিয়ে এনেছেন চিকিত্‍সকরা। চাকুরদা তাঁকে 'সুস্বাস্থ্যের প্রতীক' বলে অভিহীত করেছেন।

 

.