কতটা ভয়াবহতা নিয়ে আসছে Third wave? বিজ্ঞানীদের স্বস্তির বার্তা সরকারি প্যানেলে

Third wave-য়ে কেন কম মানুষ আক্রান্ত হবেন ?   

Updated By: Jul 4, 2021, 08:06 AM IST
কতটা ভয়াবহতা নিয়ে আসছে Third wave? বিজ্ঞানীদের স্বস্তির বার্তা সরকারি প্যানেলে

নিজস্ব প্রতিবেদন:  কিছুটা হলেও স্বস্তির খবর! দ্বিতীয় ঢেউয়ে করোনা (Covid-19) যে চূড়ান্ত পর্যায়ে গিয়ে তার নৃশংস দাপট দেখিয়েছে, তেমনটা আর ঘটবে না। আশার আলো দেখাচ্ছেন বিজ্ঞানীরা। একাংশ বিজ্ঞানীর মতে পুজোর সময় তৃতীয় ঢেউ (Third wave)চূড়ান্ত জায়গায় পৌঁছাবে, আবার একাংশের মতে এখনও ৬ থেকে ৮ মাস বাকি। সরকারি প্যানেলের সদস্য মনীন্দ্র আগরওয়াল (Manindra Agarwal) গাণিতিক মডেল বলছে, দ্বিতীয় ঢেউয়ের (Second wave) মতো ভয়াবহতা ঘটবে না আর। আক্রান্ত হবে অনেক কম। দ্বিতীয় ঢেউয়ের অর্ধেক মানুষ করোনার (Covid-19) কবলে পড়বেন। 

কিন্তু, তাঁর কথায়, করোনাবিধি (Covid-19)না মানলে পরিস্থিতি কেমন হতে পারে, তা এখনই আশঙ্কা করা যাচ্ছে না। 

Third wave-য়ে কেন কম মানুষ আক্রান্ত হবেন ? 

এই প্রসঙ্গে তিনি  গাণিতিক মডেলকে সামনে রেখে জানিয়েছেন, মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা, ভ্যাকসিনে (vaccine) তৈরি অ্যান্টিবডি, করোনার নতুন স্ট্রেনের (New strain) ক্ষমতার উপর নির্ভর করে এই স্বস্তির পূর্বাভাস। 

এই পূর্বাভাস মোতাবেক আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহ নাগাদ শেষ হয়ে যাবে দ্বিতীয় ঢেউ। এরপরই অক্টোবরে চরমে উঠবে তৃতীয় ঢেউ (Third wave)। চলবে নভেম্বর পর্যন্ত।   মনীন্দ্র আগরওয়ালের (Manindra Agarwal) কথায়, তৃতীয় ঢেউ যখন চূড়ান্ত পরিস্থিতিতে পৌঁছবে, তখন আক্রান্তের সংখ্যা দেড় লক্ষ থেকে ২ লক্ষ হবে। 

প্রসঙ্গত, এর আগেও দ্বিতীয় ঢেউ নিয়ে পূর্বাভাস দিয়েছিলেন  মনীন্দ্র আগরওয়াল। কিন্তু, ডেল্টা স্ট্রেনের ক্ষমতা তাঁর সেই সময়ের গাণিতিক মডেলের ব্যাখাকে ভুল প্রমাণিত করেছিল।