হার্ট স্ট্রোকের মোকাবিলা করার টিপস দিচ্ছেন চিকিত্সকরা, জেনে নিন FAST কী

অল্প বয়সে হঠাত্ই হার্ট স্ট্রোকে মৃত্যু এখন আর নতুন কিছু নয়। আধুনিক জীবনের চাপ, অবসাদে প্রায় ৪৫ না পেরোতেই ঘটছে এমন অঘটন। চিকিত্সকরা জানাচ্ছেন এমনই কিছু টিপস যার সাহায্যে আটকানো যেতে পারে হার্ট স্ট্রোকের সম্ভাবনা।

Updated By: May 18, 2015, 07:28 PM IST
হার্ট স্ট্রোকের মোকাবিলা করার টিপস দিচ্ছেন চিকিত্সকরা, জেনে নিন FAST কী

ওয়েব ডেস্ক: অল্প বয়সে হঠাত্ই হার্ট স্ট্রোকে মৃত্যু এখন আর নতুন কিছু নয়। আধুনিক জীবনের চাপ, অবসাদে প্রায় ৪৫ না পেরোতেই ঘটছে এমন অঘটন। চিকিত্সকরা জানাচ্ছেন এমনই কিছু টিপস যার সাহায্যে আটকানো যেতে পারে হার্ট স্ট্রোকের সম্ভাবনা।

যখন কোনও আর্টারিতে রক্ত জমাট বাঁধে বা রক্তনালি ফেটে যায় তখন মস্তিষ্কের কোনও অংশে রক্ত চলাচল বন্ধ হয়ে যায়। যে কোনও বয়সে, যে কোনও কারও এই সমস্যা হতে পারে। লয়োলা ডিপার্টমেন্ট অফ নিউরোলজির সভাপতি ডা. হোসে বিলার মনে করেন তামাক সেবন, মদ্যপান কমালে হার্ট স্ট্রোকের সম্ভাবনা কমানো যায়। উচ্চ রক্তচাপজনিত সমস্যা, রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি, ট্রানসিয়েন্ট ইস্কিমিক স্ট্রোক(মিনি স্ট্রোক), ডায়বেটিস, ওবেসিটি ও হার্টের স্বাভাবিক স্বাস্থ্যের দিকে নজর রেখে হার্ট স্ট্রোকের সম্ভাবনা কমানো যেতে পারে।

হার্ট স্ট্রোকের লক্ষণ মাথায় রাখলে বড়সড় ক্ষতির হাত থেকে রক্ষা করা যেতে পারে আক্রান্তকে। এই লক্ষণকে ডাক্তারি পরিভাষায় ফাস্ট(FAST) হিসেবে ব্যাখ্যা করা হয়। কী এই FAST-

F. Face(মুখ)- আক্রান্ত ব্যক্তিকে হাসতে বলুন। মুখ কি একদিকে ঝুলে পড়ছে?

A. Arms(হাত)- আক্রান্ত ব্যক্তিকে হাত তুলতে বলুন। একটা হাত কি নিচের দিকে ঝুলে যাচ্ছে?

S. Speech(কথা)- আক্রান্ত ব্যক্তিকে কোনও কথা বারবার বলতে বলুন। কথা কি জড়িয়ে যাচ্ছে বা অদ্ভুত শোনাচ্ছে?

T. Time(সময়)- যদি এই লক্ষণগুলো দেখেন তবে অবশ্যই সমস্যা গুরুতর।

 

.