ধারাবাহিক ঘুম দিন, চেনা বাড়ি, চেনা বিছানা, চেনা সঙ্গীর সাথেই

ঘুম পেয়েছে বাড়ি যা। সত্যিই বলুন তো বাড়ি গেলে ঘুম হয়! মাথায় একরাশ চিন্তা। চুলের থেকে ভারি। অফিসের পার্শ্বচাপ। সংসারে সং সাজা। এতকিছুর পর নরম বিছানায় শরীর এলিয়ে দিলেও ফেসবুক, টুইটার তখনও কিচিরমিচির করে। শুয়ে শুয়ে সেখানেও একটু সময় নষ্ট। একধারে স্মার্ট ফোন নিয়ে ব্যস্ত স্বামী অন্য প্রান্তে স্ত্রী। মাঝখানে পাশ বালিশ দিব্যি ঘুমাচ্ছে। তবুও আমাদের ঘুম নেই। এমন অমূল্য রতনকে হেলায় হারাই! তার জন্য গুরুত্বপূর্ণ কিছু জানকারি।

Updated By: Oct 26, 2015, 02:30 PM IST

ওয়েব ডেস্ক: ঘুম পেয়েছে বাড়ি যা। সত্যিই বলুন তো বাড়ি গেলে ঘুম হয়! মাথায় একরাশ চিন্তা। চুলের থেকে ভারি। অফিসের পার্শ্বচাপ। সংসারে সং সাজা। এতকিছুর পর নরম বিছানায় শরীর এলিয়ে দিলেও ফেসবুক, টুইটার তখনও কিচিরমিচির করে। শুয়ে শুয়ে সেখানেও একটু সময় নষ্ট। একধারে স্মার্ট ফোন নিয়ে ব্যস্ত স্বামী অন্য প্রান্তে স্ত্রী। মাঝখানে পাশ বালিশ দিব্যি ঘুমাচ্ছে। তবুও আমাদের ঘুম নেই। এমন অমূল্য রতনকে হেলায় হারাই! তার জন্য গুরুত্বপূর্ণ কিছু জানকারি।

**ভাল ঘুম হতে গেলে মনের ভিতরে জমে থাকা টেনশন কমান।

**অফিসের কাজ একদম বাড়িতে নয়। পরিবারের সঙ্গে সময় কাটান।

**ভাল গল্পের বই পড়ুন। ভূত বা রহ্স্যর গল্প রাতে না পড়াই ভাল। রোমান্টিক গল্প পড়ুন। দেখবেন তাড়াতাড়ি ঘুম আসবে। বিশেষজ্ঞরা মনে করেন, হাতে ট্যাব না রেখে একটা বই রাখুন, ঘুম আপনার চোখের পাতা ভারি করবে।

** রাতে হাল্কা খাবার খান। জানেন তো বাঙালি গ্যাস অম্বল আর পাশ বালিশ ছাড়া ঘুমাতে পারেনা। তাই ঘুম ঠিকঠাক রাখতে রাতে তেল-ঝাল মশলার খাবার অব্যশই ত্যাগ করুন।

** টেনশন কমাতে অযথা ওষুধ খাবেন না। ডাক্তারের পরামর্শ নিন।

ব্যস, আর কী? জলের মতো ঘুম পেতে জীবনযাত্রাকে একটু সরল করুন। দেখবেন বাড়িতে গেলেও ঘুম হবে।

.