Cervical Cancer Vaccine: সার্ভাইক্যাল ক্যানসার থেকে মুক্তি এবার হাতের মুঠোয়! জেনে নিন কীভাবে..

Cervical Cancer Vaccine:  সার্ভিকাল ক্যান্সার হল একটি ম্যালিগন্যান্ট টিউমার যা প্রাথমিকভাবে হিউম্যান প্যাপিলোমাভাইরাস (HPV) দ্বারা সৃষ্ট। কিছু উচ্চ-ঝুঁকির ধরন, বিশেষ করে HPV 16 এবং HPV 18 বেশিরভাগ সার্ভিকাল ক্যান্সারের ক্ষেত্রে দায়ী। HPV টিকা সার্ভিকাল ক্যান্সার প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

Updated By: Feb 17, 2024, 05:02 PM IST
Cervical Cancer Vaccine: সার্ভাইক্যাল ক্যানসার থেকে মুক্তি এবার হাতের মুঠোয়! জেনে নিন কীভাবে..

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহিলাদের স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়ার জন্য একটি যুগান্তকারী পদক্ষেপে নিল ভারত। সে সম্পর্কে আমরা কম বেশি সকলেই জানি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২৪ সালের অন্তর্বর্তী বাজেটে ৯ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের জরায়ুমুখের ক্যান্সারের বিরুদ্ধে টিকা দেওয়ার বিষয়ে সরকারের প্রতিশ্রুতি ঘোষণা করেছেন ৷ এই গুরুত্বপূর্ণ পদক্ষেপটি ক্যানসার মোকাবেলার একটি ব্যাপক প্রচেষ্টার অংশ৷ জরায়ুর মুখের ক্যান্সার, বিশ্বব্যাপী মহিলাদের মধ্যে চতুর্থ সর্বাধিক সাধারণ ক্যান্সার।

আরও পড়ুন: Cancer Vaccine: বিশ্বের জন্য সুখবর! ক্যানসারের ভ্যাকসিন আনছে রাশিয়া...
সার্ভিকাল ক্যান্সার হল একটি ম্যালিগন্যান্ট টিউমার যা প্রাথমিকভাবে হিউম্যান প্যাপিলোমাভাইরাস (HPV) দ্বারা সৃষ্ট। কিছু উচ্চ-ঝুঁকির ধরন, বিশেষ করে HPV 16 এবং HPV 18 বেশিরভাগ সার্ভিকাল ক্যান্সারের ক্ষেত্রে দায়ী।

HPV টিকা সার্ভিকাল ক্যান্সার প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। উচ্চ-ঝুঁকিপূর্ণ এইচপিভি ধরণের সংস্পর্শে আসার আগে মহিলাদের টিকা দেওয়ার মাধ্যমে, আমরা জরায়ুর ক্যান্সারের ঘটনা উল্লেখযোগ্যভাবে কমাতে পারি। 
এইচপিভি ভ্যাকসিনেশনের মূল্য প্রচারের জন্য সচেতনতা বৃদ্ধি করা, ভুল ধারনা দুর করা এবং টিকা দেওয়া প্রয়োজন। অসংখ্য অধ্যয়ন প্রমাণ করে যে এই টিকা জরায়ু ক্যানসারের হাত থেকে বাঁচাতে পারে। প্রকৃতপক্ষে, অল্প বয়সে ছেলে এবং মেয়েদের যৌন সম্পর্ক শুরু করার আগে টিকা দেওয়া HPV-সম্পর্কিত অসুস্থতা থেকে দীর্ঘস্থায়ী সুরক্ষা দিতে পারে। 

আরও পড়ুন: Bubonic plague: ফিরে এল প্লেগ, কোটি কোটি মানুষের জীবন বিপন্ন!
HPV টিকাকে ঘিরে কিছু ভুল ধারণা রয়েছে যা নির্দিষ্ট ব্যক্তি বা সম্প্রদায়ের মধ্যে দ্বিধা সৃষ্টি করেছে। এই উদ্বেগগুলিকে মোকাবেলা করা এবং সিদ্ধান্ত গ্রহণ নিশ্চিত করার জন্য সঠিক তথ্য প্রদান করা অপরিহার্য। একটি সাধারণ ভুল ধারণা হল যে এইচপিভি টিকা প্রাথমিক যৌন কার্যকলাপকে উৎসাহিত করে। আরেকটি ভুল ধারণা হল, এই বিশ্বাস যে HPV টিকা শুধুমাত্র মহিলাদের জন্যই উপকারী।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.