সদ্য গেল World Schizophrenia Day!মানসিক অবসাদগ্রস্ততা কাটিয়ে ওঠা সব চেয়ে জরুরি

Schizophrenia খুবই জটিল ও গুরুতর এক মানসিক সমস্যা।

Updated By: May 25, 2021, 08:05 PM IST
সদ্য গেল World Schizophrenia Day!মানসিক অবসাদগ্রস্ততা কাটিয়ে ওঠা সব চেয়ে জরুরি

নিজস্ব প্রতিবেদন: আমরা শরীরের স্বাস্থ্য নিয়েই বেশি ভাবিত থাকি। কিন্তু মনের স্বাস্থ্যের যত্নও জরুরি। বিশ্ব সিজোফ্রেনিক ডে'র মতো দিনগুলি এ কথাটা আর একবার মনে করিয়ে দেয়। 

বাস্তবিকই মনের স্বাস্থ্য শরীরের চেয়েও জটিল। depression, anxiety and stress হল সাধারণ mental problem। এগুলি থেকে বেশির ভাগ মানুষই ভোগে। কিন্তু কারও যদি hallucination বা delusion হয়, অসংলগ্ন কথা বলেন, আবেগ প্রকাশে সঙ্কটে পড়েন, ঘুমের সমস্যা হয়, অবসাদে আচ্ছন্ন থাকেন, নির্জনবাস পছন্দ করেন। এ ছাড়াও যদি কোনও ব্যক্তি মানুষের সঙ্গে সাধারণ সামাজিক লোকব্যবহারে অপারগ হন তখন মনে করা যেতে পারে যে, সংশ্লিষ্ট ব্যক্তি Schizophrenia থেকে ভুগছেন।

আরও পড়ুন: আক্রান্তের সংখ্যা অনেকটা কমল ২৪ ঘণ্টায়, কোভিড মুক্ত ৩ লক্ষ ২৬ হাজার ৮৫০ জন

যতরকম মানসিক সমস্যা ঘটে থাকে তার মধ্যে এই Schizophrenia খুবই জটিল ও গুরুতর এক সমস্যা। যা সরাসরি ব্রেনে চাপ ফেলে। অনেকে বলেন, এতে রোগীর ব্যক্তিত্বের বিকাশেরও সমস্যা হয়। কিন্তু আধুনিক গবেষণা বলে,  Schizophrenia-আক্রান্ত মানুষের 
split personality হয় না। এই রোগ নিয়ে মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতেই একটি বিশেষ দিনের পরিকল্পনা করা হয়েছে।

ফ্রান্সের চিকিত্‍সক Phillippe Pinel Schizophrenia-আক্রান্ত মানুষের  চিকিত্‍সার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তাই এই রোগ নিরাময়ের ক্ষেত্রে এবং World Schizophrenia Day-র সঙ্গে তাঁর নামটিও জড়িয়ে গিয়েছে।

আরও পড়ুন: করোনা মুক্ত হলেও সুস্থ নন, ৪-১২ সপ্তাহের বেশি এই উপসর্গ থাকলে, প্রয়োজন চিকিৎসার

.