এবার হাত বাড়াল বেহালা গুরুদ্বার; সকলের জন্য খুলে দিল ফ্রি অক্সিজেন-লঙ্গর

কলকাতা ও শহরতলিতে 'অক্সিজেন-বুথ' তৈরির পরিকল্পনাও রয়েছে তাঁদের।

Updated By: May 12, 2021, 04:34 PM IST
এবার হাত  বাড়াল বেহালা গুরুদ্বার; সকলের জন্য খুলে দিল ফ্রি অক্সিজেন-লঙ্গর

নিজস্ব প্রতিবেদন: যখনই বিপদ আসে তখনই মানুষ সমস্ত  বাহ্যিক ভেদ ভুলে মানুষের পাশে দাঁড়ায়। যে-ধর্মবিশ্বাসের মানুষই হোন না কেন, প্রকৃত সংবেদনশীল মানুষের অন্তরাত্মা যেন তখনই বলে ওঠে-- মানুষ বড় কাঁদছে, তুমি মানুষের পাশে দাঁড়াও।

সেই মানুষের পাশে দাঁড়ানোর কাজটিই শুরু করল বেহালা গুরুদ্বার (Gurudwara)। কলকাতায় কোভিড ঢেউয়ের বাড়বাড়ন্তের দিনে এবং চারিদিকে অক্সিজেন-সঙ্কটের (scarcity of oxygen supply) সন্ধিক্ষণে তারা এবার অক্সিজেন লঙ্গরখানা (Free Oxygen Langar) খুলে দিল সাধারণ রোগীর জন্য। শুধু প্রেসক্রিপশন দেখালেই চলবে। যে কোনও ধর্মের  মানুষই সেখানে স্বাগত। মাত্রই ক'দিন হল শুরু হয়েছে এই অক্সিজেন-সেবা। শুরু থেকেই বিপুল সাড়া মিলতে শুরু করেছে। 

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ৪ হাজারের বেশি,Corona আক্রান্ত ৩ লাখ ৪৮ হাজার ৪২১

মাঝেরহাট ব্রিজ ভেঙে-পড়া, আমফান বা লকডাউন-- যে কোনও দুর্ঘটনাতেই বরাবর বিপদগ্রস্তের পাশে দেখা গিয়েছে এই গুরুদ্বারকে। এবার এই করোনার দ্বিতীয় ঢেউয়ে যখন চারিদিকে অক্সিজেনের হাহাকার, আক্রান্ত বা মৃতের সংখ্যা দুইই ঊর্ধ্বমুখী তখন করোনা রোগীদের জন্য মিলিত ভাবে এই স্বস্তির খবর নিয়ে এল বেহালা গুরুদ্বার প্রবন্ধক কমিটি ও আইআইএইচএ ফাউন্ডেশন। এরই ফলশ্রুতিস্বরূপ বেহালা গুরুদ্বারে চালু হল 'অক্সিজেন লঙ্গর।' এখানে অস্থায়ী (makeshift facility) অক্সিজেন ব‍্যাঙ্ক তৈরি করে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে করোনা রোগীদের। একসঙ্গে অন্তত ২৫ জনকে অক্সিজনকে দেওয়ার পরিকাঠামো রয়েছে এই 'লঙ্গরে'। রয়েছেন মেডিক্যাল স্টাফ যাঁরা রোগীদের মেডিক্যাল প‍্যারামিটার পরীক্ষা করে অক্সিজেন দিচ্ছেন। মজুত রাখা হয়েছে ৫টি অক্সিজেন পোর্টেবল অক্সিজেন কনসেনট্রেটর (Portable Oxygen Concentrators)। যদি কোনো রোগী হেঁটে লঙ্গরখানায় আসতে না পারেন তখন যাতে তাঁদের জন্য তাঁদের গাড়িতে অক্সিজেনের ব্যবস্থা করে দেওয়া যায় তাই এই পোর্টেবল কনসেনট্রেটরের পরিকল্পনা। যেসব রোগী 'হোম আইসোলেশনে' আছেন, ঘর থেকে বেরোতে পারবেন না, তাঁদের জন্যও মোবাইল ভ্যানের ব্যবস্থা করেছেন তারা।

যে কোনো এলাকা থেকেই রোগী এখানে যেতে পারেন। যেতে পারেন যে কোনও ধর্ম, বর্ণের (irrespective of caste, creed and religion)মানুষ। সবার জন্য সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হচ্ছে এই অক্সিজেন-পরিষেবা। ইতিমধ্যেই দিনে কুড়ি থেকে বাইশ জন করোনা রোগী এসে অক্সিজেন নিচ্ছেন। 

তবে গুরুদ্বার কমিটি এখানেই থেমে থাকতে চায় না, তাদের আরও  পরিকল্পনা রয়েছে। রোগীর বাড়িতে অক্সিজেন পৌঁছে দেওয়ার কাজও তারা কয়েকদিনের মধ্যেই শুরু করবে। সতনাম  সিং আলুওয়ালিয়া (Satnam Ahluwalia, secretary, Behala Gurudwara) জানাচ্ছেন, কলকাতা ও শহরতলিতে বিভিন্ন এলাকায় 'অক্সিজেন-বুথ' তৈরির পরিকল্পনাও রয়েছে তাঁদের। এই বিষয়ে ইতিমধ্যেই স্বাস্থ্য দপ্তরের সঙ্গে কথাও শুরু করেছে তাঁদের কমিটি। 

শুধু তাই নয়, Covid-পরিস্থিতি আরও সঙ্গিন হলে তাঁরা হাসপাতালে শয্যার ব্যবস্থাও করবেন। এই বিষয়েও রাজ্য স্বাস্থ্য দপ্তরের সঙ্গে কথা বলবেন তাঁরা।

আরও পড়ুন: সন্তানের Corona হলে কী করবেন? রইল গুরুত্বপূর্ণ পরামর্শের তালিকা