Pharma Companies To Lose Licenses: ভারতে তৈরি হচ্ছে নিম্নমানের ওষুধ, ১৮টি সংস্থা খোয়াতে পারে লাইসেন্স

এর আগে কাফ সিরাপ এবং সম্প্রতি ক্যান্সারের ওষুধে প্রাণঘাতী ব্যাক্টেরিয়া পাওয়া গিয়েছে এই ধরনের অভিযোগ উঠেছে দেশীয় সংস্থাগুলির বিরুদ্ধে। বিভিন্ন দেশ থেকে ভারতীয় ওষুধের কারণে মৃত্যুর অভিযোগও এসেছে। গত মাসে, গুজরাটের ফার্মা কোম্পানি জাইডাস লাইফসায়েন্সেস এর বিরুদ্ধেও অভিযোগ জমা পড়েছিল আমেরিকা থেকে। 

Updated By: Mar 29, 2023, 01:24 PM IST
Pharma Companies To Lose Licenses: ভারতে তৈরি হচ্ছে নিম্নমানের ওষুধ, ১৮টি সংস্থা খোয়াতে পারে লাইসেন্স
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের একাধিক ওষুধ সংস্থাদের নিয়ে এবার বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। নিম্নমানের ওষুধ প্রস্তুত করার অভিযোগে ১৮টি ওষুধ প্রস্তুতকারক সংস্থার লাইসেন্স বাতিল করতে চলেছে কেন্দ্র। স্বাস্থ্য মন্ত্রকের সূত্র এক জাতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে, মোট ২৬টি ফার্মাসিউটিকাল কোম্পানিকে শোকজ নোটিস পাঠানো হয়েছে।  ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল ৭৬টি ফার্মাসিউটিক্যাল কোম্পানি ঘুরে দেখবেনও।

আরও পড়ুন, ৫ মাসে সর্বোচ্চ, লাফিয়ে বাড়ছে সংক্রমণ! ভয় ধরাচ্ছে দেশের করোনা পরিস্থিতি...

এর আগে কাফ সিরাপ এবং সম্প্রতি ক্যান্সারের ওষুধে প্রাণঘাতী ব্যাক্টেরিয়া পাওয়া গিয়েছে এই ধরনের অভিযোগ উঠেছে দেশীয় সংস্থাগুলির বিরুদ্ধে। বিভিন্ন দেশ থেকে ভারতীয় ওষুধের কারণে মৃত্যুর অভিযোগও এসেছে। গত মাসে, গুজরাটের ফার্মা কোম্পানি জাইডাস লাইফসায়েন্সেস এর বিরুদ্ধেও অভিযোগ জমা পড়েছিল আমেরিকা থেকে। গাউটের চিকিৎসায় ব্যবহৃত জেনেরিক ওষুধে সমস্যা বেড়েছে, এই মর্মে ৫৫ হাজার ওষুধ প্রত্যাহার করা হয়েছিল।

তাছাড়াও ভারতীয় সংস্থার তৈরি কাফ সিরাপ খেয়ে উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যুর ঘটনা প্রকাশ্যে আসার পর নয়ডার একটি ফার্মাসিউটিক্যাল ফার্মের তিনজন কর্মচারীকে গ্রেফতারও করা হয়েছিল ভেজাল ওষুধ তৈরি ও বিক্রির অভিযোগে। এমনকী উত্তরপ্রদেশের ওষুধ কর্তৃপক্ষ মেরিয়ন বায়োটেক পণ্যের নমুনা পরীক্ষা করে দেখেছে যে ২২টি ওষুধে ভেজাল মিশছে।

প্রসঙ্গত, ক্যানসারের ওষুধেও পাওয়া গিয়েছে প্রাণনশাক ব্যাকটেরিয়া। উদ্বেগ প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইতিমধ্যেই সিলন ল্যাবে প্রস্তুত করা উপাদানটি নিয়ে সতর্কতা জারি করেছে হু। ইঞ্জেকটেবল কেমোথেরাপিতে ব্যবহার করা এজেন্ট methotrexate ওই ল্যাবেই তৈরি করা হয়। এই এজেন্টের একটি ব্যাচে প্রাণঘাতী ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়া যায়। ক্যান্সার আক্রান্ত রোগীদের দেহে প্রতিরোধ ক্ষমতা এমনিতেই কম হয়। জীবনদায়ী কেমোর মাধ্যমে যদি এই ব্যাক্টেরিয়া প্রবেশ করে তবে প্রাণ হারানোর শঙ্কা থাকছেই।

আরও পড়ুন, Medicine Price Rise: এপ্রিল ফুল জনগণ! এক তারিখ থেকেই বাড়তে চলেছে অগুনতি জীবনদায়ী ওষুধের দাম

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.