থার্ড ওয়েভের আগেই ভারতে আসতে পারে Johnson & Johnson Covid vaccine, দাম কত?

Johnson & Johnson Covid vaccine-র দাম কত? 

Updated By: Jun 27, 2021, 08:33 AM IST
থার্ড ওয়েভের আগেই ভারতে আসতে পারে Johnson & Johnson Covid vaccine, দাম কত?

নিজস্ব প্রতিবেদন:  টিকার ট্রায়ালে সাফল্য পেয়েছে Johnson & Johnson Covid vaccine। জানা গিয়েছে পরের মাসেই অর্থাৎ জুলাইতেই ভারতে আসতে পারে এই টিকা। তবে প্রথমে মাত্র কয়েক হাজার টিকা আসবে, তারপর দফায় দফায় জনসন অ্যান্ড জনসন-র টিকা আসবে বলে খবর। সুতরাং ভারতের হাতে থার্ড ওয়েভ আসার আগেই থাকছে করোনাকে দমন করার আরেক অস্ত্র।  

Johnson & Johnson Covid vaccine-র দাম কত? 

একটি ডোজের দাম হবে ২৫ ডলার। অর্থাৎ  ভারতীয় মুদ্রায় যা প্রায় ১,৮৭৫ টাকা। 

The Association of Healthcare Providers (India) এই মুহূর্তে সংস্থার থেকে সরাসরি Covid vaccine ভারতে আনার কাজ করছে। জানা গিয়েছে, ঠিকঠাক ভাবে কাজ এগোলে জুলাইতেই পাওয়া যাবে এই ভ্যাকসিন। এই ভ্যাকসিনকে ঠান্ডা জায়গায় রাখার প্রয়োজনীয়তা নেই। কাজেই, Johnson & Johnson Covid vaccine ভারতের আবহাওয়া ও বর্তমান পরিস্থিতির জন্য উপযোগী।    

আরও পড়ুন: Jammu Blast: কাকভোরে জম্মু বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণ, আহত বহু

Johnson & Johnson ইতিমধ্যে কেন্দ্রের সঙ্গে ভারতে উৎপাদন প্রক্রিয়ার অনুমোদনের জন্য আবেদন করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টে এই ভ্যাকসিন ৬৬.৩ শতাংশ প্রতিরোধক।  ক্রিটিকাল ইনফেকশনের ক্ষেত্রে ৭৬.৩ শতাংশ কার্যকর। কিন্তু ট্রায়ালরানের পর গবেষকদের দাবি, টিকাকরণের পর ২৮ দিনের মাথায় হাসপাতালে যাওয়ার ঝুঁকি সম্পূর্ণ কমিয়ে দেবে। 

আরও পড়ুন: Covid-19 চিকিৎসা ও মৃত্যুতে সাহায্যে করছাড়ের ঘোষণা কেন্দ্রের

ইতিমধ্যে Johnson & Johnson Covid vaccine-কে অনুমোদন দিয়েছে মার্কিন নিয়ন্ত্রক সংস্থা এফডিএ। কিন্তু এই টিকা গ্রহণ করার পর বেশ কিছুজনের পার্শ্বপ্রতিক্রিয়ায় রক্ত জমাট বাঁধার মতো সমস্যা দেখা গিয়েছে। ব্রিটেনেও অনুমোদন পেয়েছে এই টিকা। তবে ডেল্টা প্লাসকে দমন করতে হলে Johnson & Johnson Covid vaccine নেওয়ার পর বুস্টার ডোজের প্রয়োজন  হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.