close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ওষুধ নয়, শুধু ব্যায়াম করলেই হৃদয় সুস্থ থাকবে

শরীর সুস্থ রাখতে হলে শুধু খাবার আর ওষুধ খেলেই হবে না। শরীর সুস্থ রাখতে হলে দরকার নিয়মিত ব্যায়াম। প্রত্যেকদিন নিয়ম করে কিছুক্ষণ ব্যায়াম করলে আমাদের অসুখের পরিমান করে যায়। আমরা অনেক বেশি সুস্থ থাকি। নিয়মিত ব্যায়াম আমাদের শরীরকে সুস্থ থাকতে সাহায্য করে। অনেক কঠিন অসুখও সেরে যায় এই ব্যায়ামের মাধ্যমেই। যেমন, নিয়মিত ব্যায়াম করলে আমাদের হৃদপিণ্ড সুস্থ থাকে। হৃদপিণ্ডের বিভিন্ন অসুখও সেরে যায়।

Updated: Jul 19, 2016, 12:29 PM IST
ওষুধ নয়, শুধু ব্যায়াম করলেই হৃদয় সুস্থ থাকবে

ওয়েব ডেস্ক: শরীর সুস্থ রাখতে হলে শুধু খাবার আর ওষুধ খেলেই হবে না। শরীর সুস্থ রাখতে হলে দরকার নিয়মিত ব্যায়াম। প্রত্যেকদিন নিয়ম করে কিছুক্ষণ ব্যায়াম করলে আমাদের অসুখের পরিমান করে যায়। আমরা অনেক বেশি সুস্থ থাকি। নিয়মিত ব্যায়াম আমাদের শরীরকে সুস্থ থাকতে সাহায্য করে। অনেক কঠিন অসুখও সেরে যায় এই ব্যায়ামের মাধ্যমেই। যেমন, নিয়মিত ব্যায়াম করলে আমাদের হৃদপিণ্ড সুস্থ থাকে। হৃদপিণ্ডের বিভিন্ন অসুখও সেরে যায়।

হৃদপিণ্ডকে সুস্থ রাখতে কোন কোন ব্যায়ামগুলি করা উচিত্‌ তা জেনে নিন-

১) অ্যারোবিক এক্সারসাইজ- নিয়মিত অ্যারবিক এক্সারসাইজ অর্থাত্‌, রোজ কিছুটা সময় দৌড়নো, জগিং করা বা সাঁতার কাটলে হৃদযন্ত্রের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

২) স্ট্রেচিং- হৃদয়কে সুস্থ রাখতে হলে স্ট্রেচিং খুবই উপকারী একটি ব্যায়াম। হ্যামস্ট্রং স্ট্রেচ, কোয়াড্রিসেপস স্ট্রেচ, নি পুল, গ্রোইন স্ট্রেচ নিয়মিত অভ্যাস করলে আমাদের হৃদযন্ত্র সুস্থ থাকে।

৩) যোগাসন- শরীরকে সুস্থ রাখতে, রোগমুক্ত রাখতে যোগাসনের কোনও বিকল্প নেই। নিয়মিত যোগাভ্যাস আপনাকে রোগমুক্ত শরীর দিতে পারে।