রোজ মাছ খেলে কী হয় জানেন?

সারা বিশ্ব জুড়ে সবথেকে বেশি যে খাবারটা খাওয়া হয়, তা হল মাছ। মাছ খেতে আমরা প্রায় প্রত্যেকেই ভালোবাসি। উপকার কী ক্ষতিকর, এত সব কিছু না ভেবেই আমরা মাছ খাই। প্রত্যেকের বাড়িতেই অভিভাবকেরা বলে থাকেন যে, মাছ খেলে নাকি শরীরের অনেক উপকার হয়। তাহলে জেনেই নিন, সত্যিই মাছ খেলে আমাদের শরীরের কী কী উপকার হয়-

Updated By: Dec 12, 2016, 02:49 PM IST
রোজ মাছ খেলে কী হয় জানেন?

ওয়েব ডেস্ক: সারা বিশ্ব জুড়ে সবথেকে বেশি যে খাবারটা খাওয়া হয়, তা হল মাছ। মাছ খেতে আমরা প্রায় প্রত্যেকেই ভালোবাসি। উপকার কী ক্ষতিকর, এত সব কিছু না ভেবেই আমরা মাছ খাই। প্রত্যেকের বাড়িতেই অভিভাবকেরা বলে থাকেন যে, মাছ খেলে নাকি শরীরের অনেক উপকার হয়। তাহলে জেনেই নিন, সত্যিই মাছ খেলে আমাদের শরীরের কী কী উপকার হয়-

১) মাছে খুব কম পরিমানে ফ্যাট থাকে। মাছে প্রচুর পরিমানে প্রোটিন এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

২) নিয়মিত কিংবা সপ্তাহে ২ থেকে ৩ দিন মাছ অবশ্যই খাওয়া উচিত্‌। হাঁপানি এবং প্রস্টেট ক্যানসারের হাত থেকে রক্ষা করে মাছ। এছাড়াও অনেক রোগের হাত থেকে আমাদের রক্ষা করে।

আরও পড়ুন নিয়মিত উঁচু হিলের জুতো পরলে কী হয় জানুন

৩) শিশুরা যদি ছোট বয়স থেকেই মাছ খায়, তাহলে তাদের মধ্যে হাঁপানি হওয়ার আশঙ্কা অনেক কমে যায়।

৪) মাছে প্রচুর পরিমানে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। যা আমাদের চোখ এবং মস্তিষ্কের জন্য খুবই উপকারী। মাছে চোখের রেটিনা খুব ভালো থাকে।

৫) মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ক্যানসারের সম্ভাবনা কমিয়ে দেয় ৩০ থেকে ৫০ শতাংশ। বিশেষ করে ওরাল ক্যাভিটি, কোলন ক্যানসার, স্তন ক্যানসার, ওভারি ক্যানসার এবং প্রস্টেট ক্যানসারের সম্ভাবনা খুবই কমিয়ে দেয়।

৬) প্রত্যেকদিন, সম্ভব না হলে অন্তত সপ্তাহে একদিন মাছ খেলে হৃদরোগ এবং স্ট্রোকের সম্ভাবনা কমে যায়। রক্ত জমাট বাঁধা রোধ করে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

আরও পড়ুন কিডনিকে সুস্থ রাখতে কী খাবেন আর কী খাবেন না জেনে নিন

৭) যাঁরা নিয়মিত মাছ খান, তাঁদের মধ্যে একাকীত্ব, মানসিক কষ্টের পরিমান অনেক কমে যায়।

৮) ব্লাড সুগারের মাত্রা বজায় রাখে মাছ। ডায়াবিটিস নিয়ন্ত্রণ করে।

৯) অন্তঃসত্ত্বা অবস্থায় কোনও মহিলা যদি নিয়মিত মাছ খান, তাহলে তাঁদের প্রি-ম্যাচিওর সন্তান হওয়ার সম্ভাবনা কমে যায়।

.