মহিলাদের তুলনায় পুরুষ স্মোকারদের ক্যান্সারের সম্ভাবনা অনেক বেশি, দাবি গবেষকদের

স্মোকিং রক্তকোষে নষ্ট করে দেয় Y ক্রোমজোম। সুইডেনের উপাসালা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণায় উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। এই গবেষকরা আগে দেখিয়েছিলেন কীভাবে Y ক্রোমোজোম নষ্ট হয়ে গেলে ক্যান্সারের সম্ভাবনা বৃদ্ধি পায়।

Updated By: Dec 9, 2014, 06:14 PM IST
 মহিলাদের তুলনায় পুরুষ স্মোকারদের ক্যান্সারের সম্ভাবনা অনেক বেশি, দাবি গবেষকদের

ওয়েব ডেস্ক: স্মোকিং রক্তকোষে নষ্ট করে দেয় Y ক্রোমজোম। সুইডেনের উপাসালা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণায় উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। এই গবেষকরা আগে দেখিয়েছিলেন কীভাবে Y ক্রোমোজোম নষ্ট হয়ে গেলে ক্যান্সারের সম্ভাবনা বৃদ্ধি পায়।

যেহেতু Y ক্রোমোজোম শুধুমাত্র পুরুষদের কোষেই পাওয়া যায় এই গবেষণার ফলাফল প্রমাণ করল কেন স্মোকিং মহিলাদের তুলনায় পুরুষদের পক্ষে বেশি ক্ষতিকর। স্মোকার পুরুষদের আয়ু কেন সাধারণত স্মোকার মহিলাদের তুলনায় কম হয় এই গবেষণার ফলে খুঁজে পাওয়া গেল তার কারণও।

গবেষকদের দলটি পুরুষদের শরীরে Y ক্রোমোজোম নষ্ট হওয়ার পিছনে লাইফস্টাইল ও ক্লিনিক্যাল ফ্যাক্টরগুলি খুঁজে বার করার চেষ্টা করছিলেন।

''বয়স, ব্লাড প্রেসার, ডায়াবেটিস, মদ্যপানের প্রবণতা এবং স্মোকিং এই বহুবিধ বিষয়গুলিকে খতিয়ে দেখার পর আমরা দেখেছি নন-স্মোকারদের তুলনায় স্মোকারদের রক্ত কোষে Y ক্রোমোজোম নষ্ট হয়ে যাওয়ার প্রবণতা অনেক বেশি।'' জানিয়েছেন এই গবেষণার মুখ্য গবেষক লার্স ফরসবার্গ।

হেভি স্মোকারদের ক্ষেত্রে Y ক্রোমোজোম নষ্ট হওয়ার প্রবণতা অনেক বেশি।

কিন্তু কীভাবে স্মোকিংয়ের ফলে Y ক্রোমোজোম বিনষ্ট হওয়া সারা শরীরে ক্যান্সার ছড়িয়ে দেয় সেই বিষয়টি এখনও বিজ্ঞানীদের কাছে পরিষ্কার নয়।

তবে অনুমান করা হচ্ছে Y ক্রোমোজোম বিনষ্ট হওয়ার ফলে রক্তের ইম্যুনকোষগুলি ক্যান্সার কোষগুলির সঙ্গে যুদ্ধ করার ক্ষমতা হারিয়ে ফেলে।

 

 

 

.