রাজ্যের নতুন স্বাস্থ্য বিলের সমালোচনায় সরব চিকিত্‍সক সংগঠন

রাজ্যের নতুন স্বাস্থ্য বিলের সমালোচনায় সরব চিকিত্‍সক সংগঠন IMA হসপিটাল বোর্ড অফ ইন্ডিয়া।  সংস্থার অভিযোগ, রাজ্যের স্বাস্থ্য পরিষেবার বেহাল  ঢাকতেই বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে প্রতিহিংসা মুলক ব্যবস্থা নিয়েছে রাজ্য। অবিলম্বে নয়া স্বাস্থ্য আইন প্রত্যাহারের দাবি জানিয়েছে এই সংগঠন।বেসরকারি স্বাস্থ্যক্ষেত্রে বেলাগাম অনিয়ম।তালিকাটা দীর্ঘ। আমজনতার হয়রানি রুখতে কড়া দাওয়াই মুখ্যমন্ত্রীর। বেসরকারি হাসপাতালগুলিকে লাগাম পড়াতে পাশ হয়েছে নতুন স্বাস্থ্য আইন।প্রশ্ন আগেই উঠেছিল। স্বাস্থ্যক্ষেত্রের হাল ফেরাতে শুধু বেসরকারি হাসপাতালের জন্যই এই কড়াকড়ি কেন? এতে কী চিকিত্‍সা পরিষেবায় প্রভাব পড়বে না? নয়া স্বাস্থ্য বিল নিয়ে এবার সরব IMA হসপিটাল বোর্ড অফ ইন্ডিয়া।একটি প্রেস বিবৃতিতে IMA হসপিটাল বোর্ড অফ ইন্ডিয়ার দাবি, তাঁরা এই বিল মানেন না। কেন প্রতিবাদ?IMA-র মতে, এই বিল সরকারি ক্ষমতার অপব্যবহার এবং কী আইন হওয়া উচিত নয়, অন্য রাজ্যের কাছে তার একটা উদাহরণ। জনস্বাস্থ্যে সার্বিক ব্যর্থতা এবং দেশের মধ্যে সবচেয়ে খারাপ মেডিক্যাল পরিষেবার বিষয়টি ঢাকতেই রাজ্য সরকার বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে প্রতিহিংসামূলক পদক্ষেপ করেছে।

Updated By: Mar 5, 2017, 08:14 PM IST
রাজ্যের নতুন স্বাস্থ্য বিলের সমালোচনায় সরব চিকিত্‍সক সংগঠন

ওয়েব ডেস্ক: রাজ্যের নতুন স্বাস্থ্য বিলের সমালোচনায় সরব চিকিত্‍সক সংগঠন IMA হসপিটাল বোর্ড অফ ইন্ডিয়া।  সংস্থার অভিযোগ, রাজ্যের স্বাস্থ্য পরিষেবার বেহাল  ঢাকতেই বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে প্রতিহিংসা মুলক ব্যবস্থা নিয়েছে রাজ্য। অবিলম্বে নয়া স্বাস্থ্য আইন প্রত্যাহারের দাবি জানিয়েছে এই সংগঠন।বেসরকারি স্বাস্থ্যক্ষেত্রে বেলাগাম অনিয়ম।তালিকাটা দীর্ঘ। আমজনতার হয়রানি রুখতে কড়া দাওয়াই মুখ্যমন্ত্রীর। বেসরকারি হাসপাতালগুলিকে লাগাম পড়াতে পাশ হয়েছে নতুন স্বাস্থ্য আইন।প্রশ্ন আগেই উঠেছিল। স্বাস্থ্যক্ষেত্রের হাল ফেরাতে শুধু বেসরকারি হাসপাতালের জন্যই এই কড়াকড়ি কেন? এতে কী চিকিত্‍সা পরিষেবায় প্রভাব পড়বে না? নয়া স্বাস্থ্য বিল নিয়ে এবার সরব IMA হসপিটাল বোর্ড অফ ইন্ডিয়া।একটি প্রেস বিবৃতিতে IMA হসপিটাল বোর্ড অফ ইন্ডিয়ার দাবি, তাঁরা এই বিল মানেন না। কেন প্রতিবাদ?IMA-র মতে, এই বিল সরকারি ক্ষমতার অপব্যবহার এবং কী আইন হওয়া উচিত নয়, অন্য রাজ্যের কাছে তার একটা উদাহরণ। জনস্বাস্থ্যে সার্বিক ব্যর্থতা এবং দেশের মধ্যে সবচেয়ে খারাপ মেডিক্যাল পরিষেবার বিষয়টি ঢাকতেই রাজ্য সরকার বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে প্রতিহিংসামূলক পদক্ষেপ করেছে।

আরও পড়ুন গরমকালে ব্রণ-অ্যাকনের হাত থেকে বাঁচতে কী করবেন জেনে নিন

মুখ্যমন্ত্রীর বক্তব্য ছিল, হাসপাতাল সেবার জায়গা, ব্যবসা করার জায়গা নয়। IMA হসপিটাল বোর্ড অফ ইন্ডিয়ার  পাল্টা যুক্তি, সেক্ষেত্রে হাসপাতালগুলিকে শপস অ্যান্ড কমার্শিয়াল ইসট্যাবলিশমেন্ট অ্যাক্টের বাইরে রাখতে হবে। কারণ হাসপাতাল কোনও শিল্প বা ইন্ডাস্ট্রিয়াল ডিসপিউটস অ্যাক্টের মধ্যে পড়ে না। জল এবং বিদ্যুত্‍ খাতেও হাসপাতালগুলিকে ছাড় দেওয়া উচিত।IMA-র দাবি, এই আইন লাগু হলে, বেসরকারি স্বাস্থ্যক্ষেত্রে উন্নয়ন ব্যাহত হবে। তাই অবিলম্বে এই আইন প্রত্যাহারের দাবি জানিয়েছেন সংগঠন।

আরও পড়ুন  ওভারিয়ান সিস্টের উপসর্গগুলি জেনে নিন, সাবধান হোন

.