ওমিক্রনের সামনে কার্যক্ষমতা হারাতে পারে করোনা টিকা! আতঙ্কের বার্তা শীর্ষ আধিকারিকের

ইতিমধ্য়ে পশ্চিমবঙ্গেও থাবা বসিয়েছে ওমিক্রন। 

Updated By: Dec 15, 2021, 03:14 PM IST
ওমিক্রনের সামনে কার্যক্ষমতা হারাতে পারে করোনা টিকা! আতঙ্কের বার্তা শীর্ষ আধিকারিকের

নিজস্ব প্রতিবেদন: গোটা বিশ্বের কাছে এখন নয়া ত্রাস ওমিক্রন (Omicron)। করোনা ভাইরাসের (Corona Virus) এই নয়া প্রজাতির তাণ্ডবে আতঙ্কে ভারত। এমনকী পশ্চিমবঙ্গেও থাবা বসিয়েছে ওমিক্রন (Omicron)। এই পরিস্থিতিতে আরও একটি খারাপ খবর শোনালেন দেশের কোভিড টাস্ক ফোর্সের প্রধান ভি কে পাল (India’s Covid Task Force chief V K Paul)। তিনি জানান, আগামীতে যে পরিস্থিতি আসছে, তার সামনে কার্যক্ষমতা হারাতে পারে বর্তমান করোনা টিকাগুলো। অর্থাৎ ওমিক্রনের কাছে পরাজিত হতে পারে বর্তমান করোনা টিকা।

করোনার দ্বিতীয় ঢেউয়ের (Corona 2nd Wave) অভিঘাত দেখেছে গোটা বিশ্ব। বহু মানুষ তাঁর কাছের জনকে হারিয়েছেন। এবার রূপ বদল ওমিক্রন (Omicron) হয়ে ফিরেছে করোনা ভাইরাসের সেই ডেল্টা প্রজাতি। তবে কী এর আঘাত আরও জোরদার হবে? এই প্রশ্ন যখন সাধারণ মানুষের মনে ঘুরপাক খাচ্ছে, তখন ভি কে পালের বার্তা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। তিনি বলেন, "আমরা ডেল্টার ভয়াবহ প্রভাব দেখেছি। এখন ওমিক্রনের আঘাত সহ্য করছি...আগামিদিনে এমন পরিস্থিতি হতেই পারে, যার সামনে আমাদের বর্তমান টিকাগুলো কার্যক্ষমতা হারিয়ে ফেলবে।" 

এরপর তিনি দাবি করেন, সময়ের সঙ্গে সঙ্গে করোনা ভাইরাস (Corona Virus) রূপ বদলালে টিকারও কার্যকারিতা বদলানো প্রয়োজন। গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় ধরা পড়ে করোনার নয়া প্রজাতি  B.1.1.529 বা ওমিক্রন (Omicron)। এখনও পর্যন্ত প্রায় ১২০-রও বেশি দেশে ধরা পড়েছে এই প্রজাতি। ভারতেও আক্রান্ত ৫০-এর বেশি। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

আরও পড়ুন: Covid Vaccine: কবে আসছে ৩ বছরের বেশি বয়সীদের জন্য ভ্যাকসিন, জানিয়ে দিলেন সেরাম প্রধান

আরও পড়ুন: Coronavirus: দেশে নিম্নমুখী সংক্রমণ, ৬ হাজারের নীচে নামল দৈনিক আক্রান্তের সংখ্যা

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.