কাশ্মীরি কেশর খাওয়ার অভ্যাস করতে বলেছেন প্রধানমন্ত্রী, জেনে নিন আপনার স্বাস্থ্যের জন্য কতটা উপকারি?

অ্যান্টিঅক্সিড্যান্ট ক্রোসিন জাফরানকে তার লাল রঙ দেয়, যা মস্তিষ্কের কোষগুলিকে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

Updated By: Dec 28, 2020, 04:48 PM IST
কাশ্মীরি কেশর খাওয়ার অভ্যাস করতে বলেছেন প্রধানমন্ত্রী, জেনে নিন আপনার স্বাস্থ্যের জন্য কতটা উপকারি?

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরি কেশর নিয়ে বিশ্বায়ণের পরিকল্পনা। রবিবার ‘মন কি বাত’-এ সে কথাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘‘বর্ণে-গন্ধে জম্মু ও কাশ্মীরের ‘জাফরান’ পৃথিবী সেরা। কাশ্মীরি কেশরের গাঢ় রং‌ ও সুবাসের কারণ হল এতে রয়েছে ৮.৭২% ‘ক্রোসিন’। যেখানে ইরানি কেশরে যেখানে ৬.৮২% ক্রোসিন থাকে। মন কি বাত অনুষ্ঠানে এই কাশ্মীরি জাফরানের ঐতিহ্য ও ইতিহাস নিয়েও কথা বলেন মোদী। বিরিয়ানি থেকে ক্ষীর সবেতেই কাশ্মীরি কেশর  আলাদা মাত্রা এনে দেয়। কিন্তু এই কাশ্মীরি কেশর আপনার শরীরের জন্য কতটা উপকারি? 

এটিতে বিভিন্ন ধরণের উদ্ভিদ যৌগ রয়েছে যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। অ্যান্টিঅক্সিড্যান্ট ক্রোসিন জাফরানকে তার লাল রঙ দেয়, যা মস্তিষ্কের কোষগুলিকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এর পাশাপাশি স্মৃতিশক্তি এবং শেখার ক্ষমতা বাড়ানোর জন্যও এটি পরিচিত।

Avicenna Journal of Phytomedicine এ প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, "করোনারি আর্টারিতে সমস্যা, হাইপারটেনশন, পেটের সমস্যা  এর মতো বিভিন্ন রোগ নির্মূল করতে জাফরান কার্যকরী। নিউরোডিজেনারেটিভ ডিজঅর্ডার যেমন আলজাইমারের ক্ষেত্রেও বেশ উপকারি। অবসাদগ্রস্ত চিকিৎসার জন্যও বেশ কার্যকর"।

 

ওজন কমাতে এবং খিদে বাড়াতে সাহায্য করে  কাশ্মীরি কেশর। Tropical Journal of Pharmaceutical Research বলা হয়েছে, ত্বকের হাইপারপিগমেন্টেশন হ্রাস করে কাশ্মীরি কেশর। 

.