কোটি ছুঁয়েছে মোট করোনা আক্রান্তের সংখ্যা, ২৪ ঘণ্টায় সর্বনিম্ন সংক্রমণ ভারতে

ব্রিটেন ফেরত, সমস্ত রাজ্য  ও কেন্দ্রশাসিত অঞ্চলের করোনা আক্রান্তদের নমুনা পাঠানো হবে ‘জিনোম সিকোয়েন্সিং’-এর জন্য।   

Updated By: Dec 28, 2020, 11:37 AM IST
কোটি ছুঁয়েছে মোট করোনা আক্রান্তের সংখ্যা, ২৪ ঘণ্টায় সর্বনিম্ন সংক্রমণ ভারতে

নিজস্ব প্রতিবেদন: ছয় মাসে সর্বনিম্ন হল কোভিড আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে ২০ হাজার ২১ জন সংক্রমিত হয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানাচ্ছে, গত জুলাইয়ের পর এই সংখ্যা সবচেয়ে কম। পাশাপাশি কমেছে মৃত্যু সংখ্যাও- ২৭৯ জন। তবে, কোটি ছুঁয়েছে মোট সংক্রমণের সংখ্যা। এখনও পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১,০২,০৭,৮৭১ জন। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ২,৭৭,৩০১ জন। সুস্থ হয়েছে ৯৭,৮২,৬৬৯ জন। মোট মৃত্যু সংখ্যা ১,৪৭,৯০১ জন। 

পশ্চিমবঙ্গে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫,৮১,৯৮০ জন। গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছেন ১,৪৩৫ জন। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা সর্বনিম্ন। সুস্থ হয়েছেন, ৫,২৪,০৭১ জন।  

এরই মধ্যে ‘জিনোম সিকোয়েন্সিং’-এর গুরুত্ব নিয়ে ভাবচ্ছে জাতীয় টাস্ক ফোর্স। ব্রিটেন ফেরত, সমস্ত রাজ্য  ও কেন্দ্রশাসিত অঞ্চলের করোনা আক্রান্তদের নমুনা পাঠানো হবে ‘জিনোম সিকোয়েন্সিং’-এর জন্য। 

অন্যদিকে দিল্লির পরিস্থিতিও অনেকটা ভালো হয়েছে। চার মাসে সর্বনিম্ম আক্রান্তের সংখ্যা। দিল্লি পুলিশকে খুব শীঘ্রই কোভিডের প্রতিষেধক দেওয়া হবে। অন্যদিকে প্রতিষেধক  তৈরির শেষ পর্যায়ে ভারত বায়োটেক, বায়োলজিক্যাল ই লিমিটেড ও অরবিন্দ ফার্মা। জানা গিয়েছে বাড়ানো হচ্ছে প্রতিষেধকের ক্ষমতা। এই প্রতিষেধক বিদেষশে রফতানি করা হবে কিনা তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে হায়দরাবাদের আন্তর্জাতিক বিমানবন্দরে তৈরি হয়েছে প্রতিষেধক পরিবহণের জন্য কোল্ড চেন পরিকাঠামো। 

প্রসঙ্গত, আজ থেকে শুরু হচ্ছে করোনা ভাইরাস ভ্যাকসিনের ড্রাই রান। ২৮ ও ২৯ ডিসেম্বর ওই চার রাজ্যে এই 'ড্রাই রান' চলবে। জানা গিয়েছে, অন্ধ্র প্রদেশ, পঞ্জাব, গুজরাট এবং আসামে শুরু হচ্ছে দু-দিনের ভ্যাকসিন ড্রাই রান। 

Tags:
.