Booster Dose: বারবার বুস্টার ডোজ কোনও স্থায়ী সমাধান নয়; সতর্ক করলেন বিশেষজ্ঞরা

বারবার বুস্টার ডোজ কতটা কার্যকর। এর ফলে এর বিরূপ প্রতিক্রিয়া হচ্ছে না তো? এমনই সব প্রশ্নের উত্তর খুঁজতে একটি কমিটি গড়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Updated By: Jan 12, 2022, 10:07 PM IST
Booster Dose: বারবার বুস্টার ডোজ কোনও স্থায়ী সমাধান নয়; সতর্ক করলেন বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের একাধিক প্রজাতির সংক্রমণে অতিষ্ঠ গোটা বিশ্ব। প্রথম কোভিড-১৯, তারপর ডেল্টা ও ওমিক্রনের হামলা। পরিস্থিতি সামাল দিতে বুস্টার ডোজ দিচ্ছে দুনিয়ার বহু দেশ। ইতিমধ্যেই ২-৩টি বুস্টার ডোজ দিয়ে ফেলেছে বহু দেশ। এখন তারা চতুর্থ বুস্টার ডোজ দেওয়ার কথা ভাবছে।

এদিকে, কোনও কোনও দেশ এটাও ভাবছে চার মাস অন্তর দেওয়া হবে বুস্টার ডোজ(Booster Dose)। ভারতেও শুরু হয়েছে বুস্টার ডোজ দেওয়ার কাজ। কিন্তু এই বাড়তি ডোজ নিয়েই সতর্ক করেছেন ইউরোপিয় ইউনিয়ন(EU) ও হু-র বিশেষজ্ঞরা।

ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি-র প্রধান ম্যাক্রো ক্য়াভারেলি সতর্ক করেছেন, চার মাস অন্তর বুস্টার ডোজ দিলে তা মানুষের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে। ভবিষ্যতে এর ফল খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই বুস্টার ডোজ দেওয়া হলেও দুটি ডেজের মধ্যে বেশ কয়েক মাসের পার্থক্য থাকা উচিত। বারবার বুস্টার ডোজ দেওয়া কোনও দীর্ঘমেয়াদী পরিকল্পনা হতে পারে না। দেখা দিতে পারে ক্লান্তি ও ঝিমুনির মতে উপসর্গ ।

আরও পড়ুনDiamond Harbour Model: একদিনে ৫০ হাজারেরও বেশি করোনা পরীক্ষা, টুইট Abhishek-র   

বারবার বুস্টার ডোজ কতটা কার্যকর। এর ফলে এর বিরূপ প্রতিক্রিয়া হচ্ছে না তো? এমনই সব প্রশ্নের উত্তর খুঁজতে একটি কমিটি গড়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)।  সেই কমিটির রিপোর্টে বলা হয়েছে বারবার করোনার বুস্টার ডোজ দেওয়া ঠিক নয়। এটা কোনও দীর্ঘস্থায়ী সমাধানও নয়। কারণ কোভিডের নতুন নতুন প্রজাতি তৈরি হচ্ছে। মূল ভ্যাকসিন(Covid Vaccine) প্রধান প্রজাতির উপরে কতটা কার্যকর তা জানা যায়নি। মূল ভ্যাকসিনের আপগ্রেডেশন করতে হবে যাতে তা ওমিক্রনের উপরে কাজ করে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)