সমস্ত বিতর্ক উপেক্ষা করে বিশ্বের প্রথম করোনার টিকার উৎপাদন শুরু করে দিল রাশিয়া!

শনিবার সে দেশের স্বাস্থ্যমন্ত্রককে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 16, 2020, 01:35 PM IST
সমস্ত বিতর্ক উপেক্ষা করে বিশ্বের প্রথম করোনার টিকার উৎপাদন শুরু করে দিল রাশিয়া!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: কার্যকারিতা ও সুরক্ষা নিয়ে বিতর্কের মধ্যই বিশ্বের প্রথম করোনার টিকার উৎপাদনের কাজ শুরু করে দিল রাশিয়া। শনিবার সে দেশের স্বাস্থ্যমন্ত্রককে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স।

রুশ প্রতিরক্ষা মন্ত্রক এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সঙ্গে মিলিত ভাবে বিশ্বের প্রথম করোনার প্রতিষেধক তৈরি করেছে গামালিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট। বিশ্বের প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুটনিক-এর নাম অনুসারে এই প্রতিষেধকেরও নাম রাখা হয়েছে Sputnik V। এ বার এই প্রতিষেধকের উৎপাদন শুরু করে দিল রাশিয়া।

আরও পড়ুন: ভারতে প্রথম কাদের দেওয়া হবে করোনার টিকা? সিদ্ধান্ত নিতে বৈঠকে কেন্দ্রীয় কমিটির

সম্প্রতি রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো (Mikhail Murashko) জানান, এ বছরের মধ্যেই সাড়ে ৪ কোটিরও বেশি পরিমাণ প্রতিষেধকের ডোজ তৈরি করতে পারবে রাশিয়া। এই প্রতিষেধক প্রথমে দেশের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও শিক্ষকদের দেওয়া হবে, এ কথা আগেই জানিয়েছিল রুশ স্বাস্থ্যমন্ত্রক। এ বার সে লক্ষ্যেই এই প্রতিষেধকের উৎপাদন শুরু করে দিল রাশিয়া। জানা গিয়েছে, চলতি মাসের শেষেই এই প্রতিষেধকের প্রথম ব্যাচ তৈরি হয়ে যাবে। রুশ সংবাদ মাধ্যমের দাবি, এই প্রতিষেধকের প্রথম ব্যাচ দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্যই তৈরি করা হচ্ছে।

.