রাস্তা-ঘাটে জীবাণুনাশক ছড়ালেও মরবে না করোনা, উল্টে মারাত্মক ক্ষতি হতে পারে স্বাস্থ্যের!

জীবাণুনাশক স্প্রে বা ধোঁয়া ছড়িয়ে করোনাভাইরাসকে মারা বা নিষ্ক্রিয় করা সম্ভব নয়, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO

Edited By: সুদীপ দে | Updated By: May 17, 2020, 06:09 PM IST
রাস্তা-ঘাটে জীবাণুনাশক ছড়ালেও মরবে না করোনা, উল্টে মারাত্মক ক্ষতি হতে পারে স্বাস্থ্যের!

নিজস্ব প্রতিবেদন: এলাকা করোনা-মুক্ত করতে দেশের বিভিন্ন প্রান্তে স্থানীয় প্রশাসনের উদ্যোগে রাস্তা-ঘাটে ছড়ানো হচ্ছে জীবাণুনাশক। কোথাও আবার বাজার চত্বরে বা ঘনবসতিপূর্ণ এলাকায় জীবাণুনাশক স্প্রে বা ধোঁয়া ছড়িয়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার চেষ্টা চলছে। কিন্তু এই উদ্যোগ করোনাভাইরাসের বিরুদ্ধে আদৌ কার্যকর নয়। বরং আমাদের শরীর-স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর বলে জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO।

শনিবার এর ব্যাখ্যা দিতে গিয়ে WHO জানিয়েছে, রাস্তা-ঘাটে বা ঘিঞ্জি বাজার চত্বরে জীবাণুনাশক স্প্রে বা ধোঁয়া ছড়িয়ে করোনাভাইরাসকে মারা বা নিষ্ক্রিয় করা সম্ভব নয়। কারণ, রাস্তা-ঘাটে বা বাজার চত্বরে জমে থাকা ময়লা আর আবর্জনার মধ্যে নিষ্ক্রিয় হয়ে পড়বে ওই জীবাণুনাশক। আর মাত্রাতিরিক্ত জীবাণুনাশক স্প্রে বা ধোঁয়া ছড়ালে তা মানুষের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর হতে পারে বলে জানিয়েছে WHO।

আরও পড়ুন: করোনার টিকা তৈরি করল নামী সিগারেট প্রস্তুতকারী সংস্থা! অপেক্ষা প্রয়োগের জন্য

এর সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, কোনও ব্যক্তির ওপর কোনও অবস্থাতেই জীবাণুনাশক ছড়ানো বিজ্ঞানসম্মত পদ্ধতি নয়, তাই একে সমর্থনও করা যায় না। WHO জানিয়েছে, কোনও ব্যক্তির ওপর জীবাণুনাশক ছড়ালে তা ওই ব্যক্তির উপর বিরূপ প্রভাব পড়তে পারে। কারণ, বেশির ভাগ জীবাণুনাশকে থাকা উচ্চ ক্ষমতা সম্পন্ন রাসায়নিক লোরিন বা ওই জাতিয় বিষাক্ত রাসায়নিক পদার্থ মানুষের স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর হতে পারে। তাছাড়া কোনও আক্রান্ত ব্যক্তির ওপর জীবাণুনাশক ছড়ানো হলেই তাঁর ভাইরাস ছড়ানোর ক্ষমতা নষ্ট হয়ে যায় না। অর্থাৎ, আক্রান্ত ব্যক্তির ওপর জীবাণুনাশক ছড়ানোর পরেও তাঁর থেকে একই ভাবে করোনা সংক্রমণের ঝুঁকি থেকেই যায়।

.