সরকারি টিকাকরণ কেন্দ্রে আসতে চলেছে Sputnik-V, পাওয়া যাবে বিনামূল্যে

Sputnik-V চলে এলে সরকারের হাতে থাকবে Covishield ও Covaxin সহ মোট তিনটি ভ্যাকসিন I

Updated By: Jul 6, 2021, 12:46 PM IST
সরকারি টিকাকরণ কেন্দ্রে আসতে চলেছে Sputnik-V, পাওয়া যাবে বিনামূল্যে

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ান ভ্যাকসিন এবার পেতে পারেন সম্পূর্ণ বিনামূল্যে সরকারি টিকাকরণ কেন্দ্রে।  থার্ড ওয়েভ থেকে দেশবাসীকে রক্ষা করতে বিনামূল্যে ভ্যাকসিনের তালিকায় এবার আসতে চলেছে Sputnik-V। এমনটাই জানালেন কেন্দ্রের কোভিড-১৯ ওয়ার্কিং গ্রুপের চেয়ারপার্সন ডাঃ এন কে আরোরা। 

বর্তমানে Sputnik-V ভ্যাকসিন পাওয়া যায় বেসরকারি সংস্থায়। সরকারের হাতে Sputnik-V এখন আসার অপেক্ষায়। খুব শীঘ্রই সরকারি ভ্যাকসিনেশন কেন্দ্রে পাওয়া যাবে  Sputnik-V। 

Sputnik-V রাখার জন্য প্রয়োজন -১৮°C। তাই পোলিও ভ্যাকসিনের কোল্ড চেইনের পিজার্ভিং জায়গাতেই রাখা যাবে Sputnik-V। দেশের প্রত্যন্ত গ্রামীণ এলাকাতেও পাওয়া যাবে Sputnik-V। 

কিছু গ্রামীণ এলাকায় খুব ধীর গতিতে কোভিড ভ্যাকসিনেশন ড্রাইভ ধীর গতিতে চলছে। কিন্তু সেসব জায়গায় পোলিও ভ্যাকসিন যথা সময়তেই করা সম্ভব হচ্ছে। ইতিমধ্যে ৩৪ কোটিরও বেশি মানুষ ভ্যাকসিন পেয়ে গিয়েছে। জুলাইয়ের শেষে ১২ থেকে ১৬ কোটি জনকে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যে স্থির কেন্দ্র। জানুয়ারি মাসে কেন্দ্র জানিয়েছিল জুনের শেষে ৫০ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। 

Sputnik-V চলে এলে সরকারের হাতে থাকবে Covishield ও Covaxin সহ মোট তিনটি ভ্যাকসিন I CMR-র গবেষণা অনুযায়ী ফেব্রুয়ারি ও মার্চ মাসে আসবে থার্ড ওয়েভ। তার আগে টিকাকরণের গতি বাড়ানোর চেষ্টায় কেন্দ্র। 

Tags: