চিকুনগুনিয়া থেকে সেরে উঠতে এই খাবারগুলো খান

চিকুনগুনিয়া রোগাক্রান্তদের জন্য কোনও নির্দিষ্ট ও সঠিক পথ্য বা খাওয়া দাওয়া নেই যাতে এই রোগ নির্মূল হতে পারে। কিন্তু তবুও 'ব্যালান্সড ডায়েট' এবং কিছু স্বাস্থ্যকর খাবার খেলে এই এর থেকে দ্রুত আরোগ্য লাভ সহজ হয়। মূলত মশা বাহিত এই ছোঁয়াচে রোগের থেকে সেরে উঠতে এইসব খাবারগুলো আপনাকে সাহায্য করবে-

Updated By: Sep 13, 2016, 12:52 PM IST
চিকুনগুনিয়া থেকে সেরে উঠতে এই খাবারগুলো খান

ওয়েব ডেস্ক: চিকুনগুনিয়া রোগাক্রান্তদের জন্য কোনও নির্দিষ্ট ও সঠিক পথ্য বা খাওয়া দাওয়া নেই যাতে এই রোগ নির্মূল হতে পারে। কিন্তু তবুও 'ব্যালান্সড ডায়েট' এবং কিছু স্বাস্থ্যকর খাবার খেলে এই এর থেকে দ্রুত আরোগ্য লাভ সহজ হয়। মূলত মশা বাহিত এই ছোঁয়াচে রোগের থেকে সেরে উঠতে এইসব খাবারগুলো আপনাকে সাহায্য করবে-

বিভিন্ন রকমের শাক-
নানান ধরনের শাক জাতীয় খাবার এক্ষেত্রে উপকারি। কারণ, এগুলি খুবই সহজ পাচ্য এবং এতে অনেক কম পরিমানে ক্যালরি থাকে। প্রায় সব ধরনের শাকই ভিটামিন সি সমৃদ্ধ তাই চিকুনগুনিয়ার মতো প্রাণনাশক রোগের হাত থেকে এই খাবার খেলে আপনি দুরে থাকবেন।

আরও পড়ুন- এক সপ্তাহেই পেটের মেদ ঝড়িয়ে ফেলতে জানুন কী করবেন

ওমেগা - ৩ ফ্যাটি অ্যাসিড-
ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সবসময়ই শরীরের জন্য ভাল ফ্যাট। এর ফলে হাড় শক্ত হয়, ফোলা ভাব এবং হাড়ের সংযোগস্থলে (জয়েন্টে) আড়ষ্টতা কমিয়ে দেয় যা চিকুনগুনিয়ার একটা বড় উপসর্গ।

আপেল ও ভিটামিন-সি সমৃদ্ধ খাবার খান-
আপেল ও কলাতে থাকা প্রচুর পরিমানের পটাশিয়াম ওবং ফাইবার ক্ষিদে বাড়ায়। এছাড়াও, পেয়ারা, স্ট্রবেরির মতো ভিটামিন-সি যুক্ত ফলগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তুলে চিকুনগুনিয়ার সঙ্গে লড়াই করতে সাহায্য করে।

আরও পড়ুন- জানুন কেন আমাদের অবশ্যই তেঁতো খাওয়া উচিত্‌

.