কার বেশী বুদ্ধি? ছেলেদের নাকি মেয়েদের?

ছেলে এবং মেয়ের মধ্যে কার বেশী বুদ্ধি! এই বিতর্ক চলে আসছে কয়েক যুগ ধরে। তবে আমাদের পুরুষ তান্ত্রিক সমাজ শুরু হওয়ার পর থেকেই দমিয়ে রাখা হয়েছিল মেয়েদের। কিন্তু এখন ২১শতকের এসে ছেলেদের কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে মেয়েরাও। এমনকি ভিন গ্রহেও পাড়ি দিতেও পিছপা হয়নি মেয়েরা।

Updated By: Oct 20, 2015, 04:36 PM IST
কার বেশী বুদ্ধি? ছেলেদের নাকি মেয়েদের?

ওয়েব ডেস্ক: ছেলে এবং মেয়ের মধ্যে কার বেশী বুদ্ধি! এই বিতর্ক চলে আসছে কয়েক যুগ ধরে। তবে আমাদের পুরুষ তান্ত্রিক সমাজ শুরু হওয়ার পর থেকেই দমিয়ে রাখা হয়েছিল মেয়েদের। কিন্তু এখন ২১শতকের এসে ছেলেদের কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে মেয়েরাও। এমনকি ভিন গ্রহেও পাড়ি দিতেও পিছপা হয়নি মেয়েরা।

এত কিছুর পরেও প্রতিনিয়ত মেয়েদের শুনতে হয়, যে তাদের নাকি বুদ্ধি নেই  মাথায়! তাহলে মেয়েদের জন্য এটা একটা সুখবর।

সম্প্রতি ভিয়েনার ইন্সটিটিউট অফ অ্যাপলাইড সাইকোলজি ইউনিভারসিটির তরফ থেকে উঠে আসা একটি তথ্য অনুযায়ী, মেয়েরা নাকি ছেলেদের থেকে বেশী বুদ্ধিমতী। ছেলেদের মাথা আকারে বড় হয় কিন্তু তার মধ্যে বুদ্ধির পরিমান থাকে খুবই অল্প। জ্যাকব পিয়েটসচিন, ৮ হাজার মানুষের ওপর একটি গবেষণা চালিয়ে জানিয়েছেন, যাদের মাথা আকারে অনেকটা বড় হয় তাদের বুদ্ধি তুলনামূলক ভাবে কম হয়। মস্তিষ্কের গঠন এবং আকারের ওপর বেশীরভাগ সময় বুদ্ধির কম বা বেশী হওয়া নির্ভর করে থাকে।     

.