অতিরিক্ত প্রসেসড ফুড আপনার শরীরের যে বিপদ ডেকে আনছে!

রাস্তায় বেরিয়ে ঘিদে পেলেই পিত্জা, বার্গার, হটডগ। বাড়িতেও মাঝে মাঝে কিনে নিয়ে আসা হয় রকমারি প্রসেসড ফুড। কিন্তু তাড়াহুড়োতে ও মুখের স্বাদে আপনি যত বেশি প্রসেসড ফুডের দিকে ঝুঁকছেন, ততই বিপদ বাড়ছে আপনার শরীরের। কীভাবে? দেখলে আঁতকে উঠবেন আপনি।

Updated By: Jul 8, 2016, 04:52 PM IST
অতিরিক্ত প্রসেসড ফুড আপনার শরীরের যে বিপদ ডেকে আনছে!

ওয়েব ডেস্ক : রাস্তায় বেরিয়ে ঘিদে পেলেই পিত্জা, বার্গার, হটডগ। বাড়িতেও মাঝে মাঝে কিনে নিয়ে আসা হয় রকমারি প্রসেসড ফুড। কিন্তু তাড়াহুড়োতে ও মুখের স্বাদে আপনি যত বেশি প্রসেসড ফুডের দিকে ঝুঁকছেন, ততই বিপদ বাড়ছে আপনার শরীরের। কীভাবে? দেখলে আঁতকে উঠবেন আপনি।

১) ওবেসিটি- অত্যধিক মাত্রায় সুগার থাকে। কর্ন সিরাপ, ফ্রুকটোজ, গ্লুকোজ, সুক্রোজ, ম্যালটোজ প্রভৃতি। এদের বলা হয় 'এম্পটি ক্যালোরি'। যার কোনও পুষ্টিগুণ নেই। কিন্তু আপনার ওজন বেড়ে যাবে।\

২) বিপাক ক্রিয়া- দেহের বিপাক ত্রিয়ার ভারসাম্য নষ্ট করে।

৩) ক্যান্সার- বেকন, সসেজ, হটডগ প্রভৃতি প্রসেসড ফুড ক্যান্সারের সম্ভাবনা বহুগুণে বাড়িয়ে দেয়। বিশেষ করে কোলন ক্যান্সার। সেইসঙ্গে হৃদরোগ, ডায়াবেটিসের সম্ভাবনাও বাড়িয়ে তোলে।

৪) পেটের রোগ- প্রসেসড ফুডে অত্যধিক পরিমাণে ট্রান্স ফ্যাট, ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড ও প্রসেসড ভেজিটেবল অয়েল থাকে। এছাড়া বিভিন্ন ধরনের প্রিসারভেটিভও থাকে। সবমিলিয়ে পেটের সমস্যা দেখা দেয়।

৫) উদ্বেগ ও অবসাদ- অত্যধিক পরিমাণে প্রসেসড ফুড যাঁরা খান, তাঁরা বেশিমাত্রায় উদ্বেগ ও অবসাদে ভোগেন।

.