অক্সিজেন বণ্টন ব্যবস্থায় খামতি রাজ্যে, চিহ্নিত করল স্বাস্থ্য দফতর

বিভিন্ন হাসপাতাল ঘুরে নজরবন্দি করেছে অক্সিজেন সরবরাহের খামতিগুলি। 

Updated By: Jun 15, 2021, 07:14 PM IST
অক্সিজেন বণ্টন ব্যবস্থায়  খামতি রাজ্যে, চিহ্নিত করল স্বাস্থ্য দফতর

নিজস্ব প্রতিবেদন:   অক্সিজেন বণ্টন ব্যবস্থায় দেখা গিয়েছে একাধিক খামতি। প্রতিটি খামতিকে ধরে ধরে চিহ্নিত করল স্বাস্থ্য দফতর। সেই মোতাবেক জারি করা হয়েছে নোটিস। কোথায় কী ব্যবস্থা নিতে হবে, কাকে দায়িত্ব নিতে হবে সবটা পয়েন্ট করে উল্লেখ রয়েছে নোটিসে। 

অক্সিজেন সরবরাহ ঠিক ভাবে হচ্ছে কিনা, তা দেখার জন্য যে টিম গড়ে দেওয়া হয়েছিল, সেই টিমের সদস্যরা বিভিন্ন হাসপাতাল ঘুরে নজরবন্দি করেছে অক্সিজেন সরবরাহের সমস্যাগুলি।  

১)ডি-টাইপ অক্সিজেন সরবরাহ করার পর তাতে প্রেসার চেক করে রেজিস্টারে সেই তথ্য রাখা হচ্ছে না। 

  • নির্দিষ্ট পদে নিয়োগ অ্যাসিসটেন্ট সুপারকে এই সমস্যাটি দেখতে হবে। অক্সিজেন সাপ্লাই, মজুতের বিষয়টিতেও নজর রাখতে হবে তাঁকে। 

২) Manifold Room-য়ে শ্রেণিবদ্ধ সিলিন্ডারের প্রেসার লিখে রাখা উচিত।  কতক্ষণ অক্সিজেন ব্যবহার হচ্ছে সে সম্পর্কেও তথ্য রাখতে হবে। দিনে অন্তত ৩ বার হাসপাতাল কর্তৃপক্ষকে বিষয়টিতে নজর রাখতে হবে। 

  • অক্সিজেন পর্যালোচনার এই নথি এক জায়গায় করার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে অ্যাসিস্টেন্ট সুপারকে। 

৩)   বেশ কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে, রোগীর হয়ত অক্সিজেনের প্রয়োজন ছিল। কিন্তু অক্সিজেন দেওয়ার ফলে তার শরীরে অক্সিজেনের স্তর ৯৮ শতাংশ হয়ে গিয়েছে। তবু অক্সিজেনের সরবরাহ মাত্রা কমানো হচ্ছে না, বা প্রয়োজনে বন্ধ করা হচ্ছে না। 

  • এর জন্য নার্স , উপস্থিত ডাক্তার ও স্বাস্থ্য কর্মীকে খেয়াল রাখতে হবে। অক্সিজেনের প্রয়োজন না হলে রোগীকে অক্সিজেন দেওয়া বন্ধ করতে হবে। 

৪) একইভাবে যদি হঠাৎ দেখা যায়, রোগীর অক্সিজেনের প্রয়োজন রয়েছে, রোগীকে ফেস মাস্কের মাধ্যমে  প্রতি মিনিটে ৮ লিটার করে অক্সিজেন দেওয়া হচ্ছে। কিন্তু তখনও তাঁর অক্সিজেনের স্তর ৯০ শতাংশ হয়ে রয়েছে। সেক্ষেত্রে অক্সিজেন প্রয়োগের মাত্রা বাড়াতে হবে। কিছু ক্ষেত্রে নজর রাখা হচ্ছে না। 

  • এই বিষয়টিতেও দায়িত্ব নিতে হবে  নার্স , উপস্থিত ডাক্তার ও স্বাস্থ্য কর্মীকে। 

৫)  বিচার বিবেচনা করে অক্সিজেন ডিভাইস ব্যবহার করা হচ্ছে না। Oxygen Therapy Vide memo no. N/845 26.04.2021  জারি করা গাইডলাইন কঠোরভাবে পালন করা হচ্ছে না। 

  •  নার্স , উপস্থিত ডাক্তার, স্বাস্থ্য কর্মী ও অ্যাসিসটেন্ট সুপারকে এই গাইডলাইন পালন করার জন্য নির্দেশ দেওয়া হচ্ছে। 

৬) B ও D টাইপ অক্সিজেন সিলিন্ডারের নথি Oxygen Flow Meter পোর্টালে আপলোড করা হচ্ছে না। 

  • CMOH-I, সুপারেনটেনডেন্ট-কে নজর রাখতে হবে।  কোভিড ওয়ার্ডে উপস্থিত নার্স, স্বাস্থ্যকর্মীকে  দায়িত্ব নিতে হবে। 

 (Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)