'উচ্চ কার্যকর Vaccine Pfizer, ভারতের নতুন স্ট্রেনকে নাশ করতে সিদ্ধহস্ত'

Covaxin এখনও পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে অনুমোদন না পেলেও Pfizer ইতিমধ্যে বিভিন্ন দেশ থেকে ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে ছাড়পত্র পেয়েছে।

Updated By: May 27, 2021, 03:45 PM IST
'উচ্চ কার্যকর Vaccine Pfizer, ভারতের নতুন স্ট্রেনকে নাশ করতে সিদ্ধহস্ত'

নিজস্ব প্রতিবেদন: Pfizer ভারত সরকারকে জানিয়েছে তাদের তৈরি ভ্যাকসিন করোনার সঙ্গে লড়তে সিদ্ধহস্ত। ভারতে বিরাট সংক্রমণ ক্ষমতা নিয়ে যে নতুন ভেরিয়েন্ট দাপট দেখাচ্ছে তাকে নাশ করতে পারবে Pfizer-র তৈরি ভ্যাকসিন। Pfizer-র চেয়ারম্যান সি ই ও আলবার্ট তাদের ভ্যাকসিন কে "high effectiveness" বলে জানিয়েছেন। 

The American Pharma Gaint কেন্দ্রীয় সরকারের সঙ্গে জরুরিকালীন  বা fast track ব্যবহারের অনুমোদনের জন্য আলোচনা করেছে। তাতে সবুজসংকেত পেলে আগামী জুলাই থেকে অক্টোবর মাসের মধ্যে তারা ৫ কোটি Pfizer ভ্যাকসিন ভারতকে পাঠাবে বলে জানিয়েছে। সম্প্রতি করোনার সঙ্গে লড়াই করার জন্য ভারতের হাতে যে তিনটি ভ্যাকসিন রয়েছে তা হল Covishield, Covaxin, Sputnik v। 

এই তালিকায় নাম লেখাতে চায় Pfizer। ইতিমধ্যে Pfizer তৈরি ভ্যাকসিন মার্কিন যুক্তরাষ্ট্র সহ আরও অন্যান্য ইউরোপীয় দেশে চালু রয়েছে। এর পরবর্তী সময়ে ভারত সরকার এমন একটি ভ্যাকসিন চায় যা ১৮ নিচে যাদের বয়স তাদের শরীরে প্রয়োগ করা যাবে। ইতিমধ্যে  Covaxin ২ থেকে ১৮ বছরের মধ্যে চারজন শুরু করেছে। 

বিশেষজ্ঞদের মতে থার্ড ওয়েভ আসলে বাচ্চা এবং নতুন প্রজন্ম বেশি করে সংক্রমিত হবে। ইতিমধ্যে মোট সংক্রমণের প্রায় প্রায় ১০%  নতুন প্রজন্ম ও শিশুরা। প্রসঙ্গত, Covaxin এখনও পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে অনুমোদন না পেলেও Pfizer ইতিমধ্যে বিভিন্ন দেশ থেকে ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে ছাড়পত্র পেয়েছে।