Viral Pneumonia: দ্রুত বাড়ছে ভাইরাল নিউমোনিয়া, গত একমাসে কলকাতা মেডিক্যালেই ভর্তি ৪০ শিশু

করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মধ্যে দেখা যাচ্ছে শিশুরা আক্রান্ত হচ্ছে জ্বর, কাশি ও শ্বাসকষ্টে। কিছুদিন ভোগার পর পরিস্থিতি জটিল হয়ে যাচ্ছে

Updated By: Sep 13, 2021, 10:29 PM IST
Viral Pneumonia: দ্রুত বাড়ছে ভাইরাল নিউমোনিয়া, গত একমাসে কলকাতা মেডিক্যালেই ভর্তি ৪০ শিশু

নিজস্ব প্রতিবেদন: করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কার কথা শুনিয়েছিলেন বিশেষজ্ঞরা। তবে তার মধ্যেই রাজ্যের শহর থেকে-গ্রাম, ভাইরাল নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা।

এই রোগের উপসর্গ নিয়ে পার্ক সার্কাসের ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ(ICH)-এ ভর্তি ২০টি শিশু। এর মধ্যে ক্রিটিক্যাল কেয়ারে রয়েছে ৭ শিশু। জ্বর, কাশি, শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে ভেন্টিলেশনে রয়েছে ৪ শিশু। প্রথমে করোনা বলে আশঙ্কা করা হলেও পরে দেখা যায় ভাইরাল নিউমোনিয়ায় আক্রান্ত তারা। একই উপসর্গ নিয়ে কলকাতা মেডিক্যালে গত এক মাসে ভর্তি করা হয় ৪০ শিশুকে।

আরও পড়ুন-Bankura: টিকা রয়েছে; সিরিঞ্জের অভাব, বাঁকুড়ার বহু টিকা কেন্দ্র বন্ধ হয়ে গেল vaccination

এনিয়ে কী বলছেন চিকিত্সকেরা?

করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মধ্যে দেখা যাচ্ছে শিশুরা আক্রান্ত হচ্ছে জ্বর, কাশি ও শ্বাসকষ্টে। কিছুদিন ভোগার পর পরিস্থিতি জটিল হয়ে যাচ্ছে। গত একমাসে কলকাতা মেডিক্যালে এই ভাইরাল নিউমোনিয়া নিয়ে ভর্তি হয়েছে ৪০টি শিশু। এর মধ্যে ১৮ জনকে ক্রিটিক্যাল কেয়ারে ভর্তি করতে হয়েছিল। এর মধ্যে ১ জনের মৃত্যুও হয়েছে। 

শ্বাসকষ্টের সমস্যা দেখে বাবা-মা প্রথামিকভাবে হয়তো অনুমান করছেন শিশুর করোনা হয়েছে। কিন্তু পরীক্ষায় দেখা যাচ্ছে তারা ভাইরাল নিউমোনিয়ায় আক্রান্ত। আর চিকিত্সা করতে দেরী হলেই তাদের বুকে সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

আরও পড়ুন-By-Poll: রাজ্য নয় কেন্দ্রের কর্মীরা হোন পোলিং অফিসার, বাইরে থাকুন ফিরহাদ, কমিশনে BJP   

চিকিত্সকদের বক্তব্য, একবছরের কম বয়সী শিশুরা সাধারণ জ্বরে আক্রান্ত হচ্ছে, খাওয়াদাওায় ছেড়ে দিচ্ছে। তাদের সেই জ্বর ক্রমশ ভাইরাল নিউমোনিয়ায় পরিণত হচ্ছে। হাসপাতালে যারা আসছে তাদের অন্তত ২০ শতাংশের আইসিইউ, ভেন্টিলেশন বা হাই ফ্লো অক্সিজেনের প্রয়োজন হচ্ছে। শীতকালীন একটি ভাইরাস সক্রিয় হয়ে এমনটা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)