ওরাল সেক্সের ফলেও ছড়াতে পারে এই ভয়াবহ রোগ

এখনও পর্যন্ত এই রোগে আক্রান্ত হয়েছেন প্রায় ১৫ লাখ মানুষ। প্রাণ হারিয়েছেন বহু। মারণ ভাইরাসের হাত থেকে রেহাই পায়নি গর্ভস্থ সন্তানও। এতদিন জানা ছিল, মশার কামড়েই এই রোগ ছড়ায়। এছাড়া ভাইরাস ছড়াতে পারে সংক্রমিত ব্যক্তির সঙ্গে যৌনসঙ্গমের ফলেও। নতুন গবেষণায় উঠে এল আরও একটি তথ্য।

Updated By: Jun 4, 2016, 03:02 PM IST
ওরাল সেক্সের ফলেও ছড়াতে পারে এই ভয়াবহ রোগ

ওয়েব ডেস্ক : এখনও পর্যন্ত এই রোগে আক্রান্ত হয়েছেন প্রায় ১৫ লাখ মানুষ। প্রাণ হারিয়েছেন বহু। মারণ ভাইরাসের হাত থেকে রেহাই পায়নি গর্ভস্থ সন্তানও। এতদিন জানা ছিল, মশার কামড়েই এই রোগ ছড়ায়। এছাড়া ভাইরাস ছড়াতে পারে সংক্রমিত ব্যক্তির সঙ্গে যৌনসঙ্গমের ফলেও। নতুন গবেষণায় উঠে এল আরও একটি তথ্য।

শুধুমাত্র যৌনসঙ্গম নয়, মারণব্যধি জিকা ছড়াতে পারে ওরাল সেক্সের ফলেও। আর যে কারণেই ফ্রান্সেও ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। বৃহস্পতিবার নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন-এ তাঁদের এই গবেষণার কথা জানিয়েছেন একদল বিজ্ঞানী। 

জার্নালে তাঁরা লিখেছেন, ২৪ বছরের এক ফরাসী মহিলা রিও-ডি-জেনেইরো ফেরত ৪৬ বছর বয়সী এক ব্যক্তির সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের পর জিকায় সংক্রমিত হন। বিভিন্ন পরীক্ষার পর দেখা যায় ওই ফরাসী মহিলার মূত্রে নয়, লালায় মিলেছে জিকা ভাইরাস।

.