'আজীবন বেঁচে থাকবে করোনাভাইরাস,' এন্ডেমিক স্তরে পৌঁছবে, জানাল ICMR

'দেশ থেকে একেবারে নিশ্চিহ্ন হবে না করোনাভাইরাস'

Updated By: Jul 9, 2021, 07:41 PM IST
'আজীবন বেঁচে থাকবে করোনাভাইরাস,' এন্ডেমিক স্তরে পৌঁছবে, জানাল ICMR

নিজস্ব প্রতিবেদন: দেশ থেকে একেবারে নিশ্চিহ্ন হবে না করোনাভাইরাস (Coronavirus)। ধীরে ধীরে এন্ডেমিক স্তরে (Endemic) পৌঁছে তা ইনফ্লুয়েঞ্জায় (Influenza) পরিণত হবে। শুক্রবার এমনটাই জানালেন আইসিএমআরের (ICMR) এক উচ্চ আধিকারিক। যার মানে, করোনা ভাইরাস ইনফ্লুয়েঞ্জা আকারে 'আজীবন বেঁচে থাকবে' একটি নির্দিষ্ট এলাকার নির্দিষ্ট জনগোষ্ঠীর মধ্যে।

আইসিএমআরের এপিডেমিওলোজি বিভাগের কর্তা ডক্টর সমীরণ পান্ডার মতে, করোনাভাইরাস এন্ডেমিক স্তরে পৌঁছলে বছরে একবার করে টিকাকরণের দরকার পড়বে। তিনি আরও বলেন, ১০০ বছর আগে অতিমারির আকার নিয়েছিল ইনফ্লুয়েঞ্জা। কিন্তু বর্তমানে তা এন্ডেমিক বা আঞ্চলিক রোগে পরিণত হয়েছে। একইরকমভাবে করোনাভাইরাসও বর্তমান পর্যায় কাটিয়ে এন্ডেমিক স্তরে পৌঁছবে।   

আরও পড়ুন: একটি ডোজে রোখা যাবে না Delta variant, গবেষণায় দেশে বাড়ল চিন্তা

পাশাপাশি, বয়স্কদের প্রতি বছর টিকা নিতে হবে বলেও পরামর্শ ডক্টর পান্ডার। এক্ষেত্রে গোটা বিশ্বে টিকার অনুমোদনের অপেক্ষা না করে দেশে উপলব্ধ টিকাই নিতে বলা হয়েছে। সদ্য মায়েদেরকেও নিতে হবে টিকা। ডক্টর পান্ডার জানান,মায়ের শরীরে যে অ্যান্টিবডি তৈরি হবে, তা স্তন্যপান করানোর সময় সন্তানের জন্যও কার্যকারী হয়ে উঠবে। এতে সন্তানেরও করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকবে।'    

আরও পড়ুন: যতই রূপ বদলাক করোনা, Pfizer- র তৃতীয় টিকার কাছে পার পাবে না, দাবি রিপোর্টে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 
.