এ বার চিনের সিনোফার্ম টিকাকে অনুমোদন WHO-র

প্রাথমিক ভাবে টিকা-সংক্রান্ত সব তথ্য চিন না দেওয়ায়, অনুমোদন পেতে দেরি।

Updated By: May 8, 2021, 12:08 PM IST
এ বার চিনের সিনোফার্ম টিকাকে অনুমোদন WHO-র

নিজস্ব প্রতিবেদন: টিকাটি বিভিন্ন দেশে পাঠানো হয়েছিল এবং সেই সেই দেশ তা ব্যবহার করতে শুরুও করে দিয়েছিল। কিন্তু  হু-র অনুমোদন না মেলায় টিকাটির সম্পূর্ণ বিপণনে কিছু সমস্যা হচ্ছিল। সেই সঙ্কট কেটে গেল।
 
Covid-19 সংক্রমণে চিনের তৈরি সিনোফার্ম (Sinopharm) টিকাকে জরুরিকালীন ভিত্তিতে (emergency use and especially using) ব্যবহারের জন্য অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এই অনুমোদনের জেরে অন্য দেশে চিনের টিকা সরবরাহে সুবিধা হবে বলে মত বিশেষজ্ঞ মহলের।

আরও পড়ুন:  প্রথম ডোজ নেওয়ার পর Corona আক্রান্ত? দ্বিতীয় ডোজ কখন নেবেন?

করোনাভাইরাসের মোকবিলায় পাঁচটি টিকা বানিয়েছে চিন। তার মধ্যে সিনোফার্ম এবং সিনোভ্যাক— এই দু'টি টিকাই সব চেয়ে উল্লেখযোগ্য। এই দু’টি টিকা চিন নিজেদের দেশে তো ব্যবহার করেছেনই পাশাপাশি অন্য দেশকেও দিয়েছে। প্রাপ্তবয়স্কদের মধ্যে ব্যবহারের জন্য পিছিয়ে থাকা ৪৫টি দেশকে সিনোফার্ম টিকা পাঠিয়েছে চিন। কিন্তু হু-এ অনুমোদন না থাকায় অনেক দেশই এই টিকা ব্যবহারে করতে দ্বিধাগ্রস্ত ছিল। এই অনুমোদন সেই দ্বিধা কাটাতে সাহায্য করবে বলে আশা চিনের।

সব তথ্য না পাওয়ায় চিনের এই টিকার অনুমোদন দিতে দেরি হল হু-র বলে জানা গিয়েছে। সিনোফার্ম তৈরি করেছে বেজিংয়ের (Beijing) বায়ো ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্ট কর্পোরেশন লিমিডেট  (Bio-Institute of Biological Products Co Ltd)। এর দুটি ডোজ নিতে হবে। 

আরও পড়ুন: 'করোনার তৃতীয় ঢেউ নাও আসতে পারে দেশে', ব্যাখ্যা দিলেন কেন্দ্রের শীর্ষ বিজ্ঞান উপদেষ্টা