পুজোর মাসে বড় স্বস্তি, অক্টোবরেই Covaxin-কে অনুমোদন, জানাল WHO

২২ অক্টোবর এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে হু। 

Updated By: Sep 30, 2021, 12:16 PM IST
পুজোর মাসে বড় স্বস্তি, অক্টোবরেই Covaxin-কে অনুমোদন, জানাল WHO
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  ভারতে হায়দরাবাদভিত্তিক টিকাপ্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিনকে এবার অনুমোদন দিতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ বছর ১৯ এপ্রিল ভারত বায়োটেক কোভ্যাক্সিনের অনুমোদন চেয়ে আবেদন জমা দিয়েছিল। কিন্তু তথ্য ও নথির ঘাটতি থাকায় সে সময় কোভ্যাকসিনকে ছাড়পত্র দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

তবে এবার তাদের ওয়েবসাইটেই জানিয়ে দেওয়া হয়, ২২ অক্টোবর এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে হু। ইতিমধ্যেই ভারত বায়োটেকের পাঠানো নথি মূল্যায়ন করা শুরু হয়েছে।  টিকা বিষয়ক তথ্য মানদণ্ডে বিচার করার পরই বাকি সিদ্ধান্ত নেওয়া হবে। 

প্রসঙ্গত, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ ও ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির সহযোগিতায় কোভ্যাকসিন তৈরি করেছে হায়দরাবাদের ভারত বায়োটেক। তৃতীয় পর্যায়ের ট্রায়ালে এই টিকা ৭৭.৮ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে।

আরও পড়ুন, Coronavirus: চিন্তা বাড়িয়ে দৈনিক সংক্রমণে বৃদ্ধি, করোনা কোপে একদিনে মৃত্যু ৩১১ জনের

সম্প্রতি একটি রিপোর্টে প্রকাশিত হয়েছিল যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভ্যাকসিনের জরুরিকালীন অনুমোদন দেওয়ার ক্ষেত্রে দেরি করছে। প্রসঙ্গত এই কোভ্যাকসিন ভারত বায়োটেক এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি এবং আইসিএমআর একসঙ্গে তৈরি করেছে। তাঁদের রিপোর্টে বলা হয়েছে কোভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে ৭৮ শতাংশ কার্যকর। চলতি বছরের জানুয়ারিতে এই ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছিল ভারত সরকার।

 নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ডা ভি ভি কে পল বলেছিলেন যে সেপ্টেম্বরের শেষের দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভ্যাকসিনকে জরুরিকালীন ব্যবহারের জন্য অনুমোদন দিয়ে দিতে পারে এবং এ বিষয়ে তিনি "ইতিবাচক সিদ্ধান্ত" আশা করেছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)