World Autism Awareness Day:বাড়িয়ে দাও তোমার হাত! কাউকে পিছনে ফেলে রেখে এগিয়ে যেও না

অটিজম রোগটি নিয়ে আজও মানুষের খুব বেশি সচেতনতা কাজ করে না। মানুষের এই সামগ্রিক অজ্ঞতা ভেঙে তাঁদের এ বিষয়ে ওয়াকিবহাল করাটাই এ দিনের সব চেয়ে বড় লক্ষ্য।

Updated By: Apr 2, 2022, 12:38 PM IST
World Autism Awareness Day:বাড়িয়ে দাও তোমার হাত! কাউকে পিছনে ফেলে রেখে এগিয়ে যেও না

নিজস্ব প্রতিবেদন: রোগকে দূরে রাখুন, রোগীকে নয়! এই হল বরাবরের কথা। কিন্তু অনেক সময়েই মানুষ উল্টোটাই করেন। যেসব রোগ সংক্রামক, সেগুলির ক্ষেত্রে যদি-বা একটা দূরতর কারণও থেকে থাকে, অসংক্রামক রোগের ক্ষেত্রে তো এই মনোভাবনাকে কোনও ভাবেই মেনে নেওয়া যায় না। 

তবু অধিকাংশ মানুষ রোগীকে সমাজের মূল স্রোত থেকে দূরে রাখেন। অটিজমে আক্রান্তদের ক্ষেত্রেও এক শ্রেণির মানুষের এই মনোভাব লক্ষ্য করা যায়। আর তাই আজ, ২ এপ্রিল এই দিনটির ভাবনা ভাবা হয়েছে। সারা পৃথিবীতে ২ এপ্রিল 'ওয়ার্ল্ড অটিজম অ্যাওয়ারনেস ডে' মেনে চলা হয়। 

আসলে অটিজম রোগটি নিয়ে আজও মানুষের খুব বেশি সচেতনতা কাজ করে না। মানুষের এই সামগ্রিক অজ্ঞতা ভেঙে তাঁদের এ বিষয়ে ওয়াকিবহাল করাটাই এ দিনের সব চেয়ে বড় লক্ষ্য। 

প্রত্যেক বছরই এ দিনটির একটি থিম থাকে। এ বছর এ দিনটির মূল ভাবনা হল--  ‘Inclusion in the Workplace’। এই ভাবনার সঙ্গে একটি ব্যাখ্যামূলক লেজুড়ও আছে। সেটা হল-- কাউকে পিছনে ফেলে এসো না;  'Leave no one behind'! কী ভাবে সেটা সম্ভব? এমন একটা সার্বিক সচেতনতাবোধ তৈরি করে দেওয়ার শিক্ষা-ব্যবস্থার অংশ হতে হবে যাতে এই কাজটি সহজ ও স্বাভাবিক ভাবে সম্পাদিত পারে।

আরও পড়ুন: Microplastics: আপনার রক্তের ভিতরে ছুটে বেড়াচ্ছে ছোট ছোট প্লাস্টিক কণা! কেন জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.