কাদের মধ্যে অস্টিওপোরোসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি? জেনে নিন

আসুন জেনে নেওয়া যাক কাদের মধ্যে অস্টিওপোরোসিসের ঝুঁকি অন্যান্যদের তুলনায় বেশি...

Edited By: সুদীপ দে | Updated By: Oct 20, 2020, 02:29 PM IST
কাদের মধ্যে অস্টিওপোরোসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি? জেনে নিন
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: হাড়ের ভয়ঙ্কর রোগগুলোর মধ্যে বর্তমানে অস্টিওপোরোসিস সবচেয়ে বেশি নজরে পড়ে। বিশ্ব অস্টিওপোরোসিস দিবসে (World Osteoporosis Day) হাড়ের স্বাস্থ্য ও ভয়ঙ্কর এই রোগটি সম্পর্কে সচেতন হওয়া জরুরি। আসুন জেনে নেওয়া যাক কাদের মধ্যে অস্টিওপোরোসিসের ঝুঁকি অন্যান্যদের তুলনায় বেশি...

অস্টিওপোরোসিস হাড়ের একটি ভয়ঙ্কর অসুখ! হাড়ের এই রোগে মহিলারা পুরুষদের তুলনায় বেশি আক্রান্ত হয়ে থাকেন। অস্টিওপোরোসিস নিঃশব্দে ক্ষতি করে। তাই প্রথম থেকে এ রোগের লক্ষন বোঝা মুশকিল! তবে এই রোগ প্রতিরোধ করতে প্রথম থেকেই সাবধান হওয়া জরুরী।

অস্থিরোগ বিশেষজ্ঞদের মতে, যাঁদের বয়স ৪০ এর বেশি তাঁদের অস্টিওপোরোসিস হবার ঝুঁকি বেশি থাকে। বিশেষ করে মহিলাদের মেনোপজের পর শরীর থেকে ইস্ত্রোজেন হরমোন কম নিঃসৃত হয়। ফলে হাড় দুর্বল হয়ে পড়ে। তখন এই অসুখ হবার ঝুঁকি বেড়ে যায়।

পরিবারে কারও, বিশেষ করে মায়ের যদি এই রোগ থেকে থাকে তাহলে এই অসুখ হবার আশঙ্কা থাকে। যাঁরা রোদে কম বের হন তাঁদেরও এই অসুখ হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, রোগা ও কম উচ্চতার মহিলাদের শরীরের হাড় বেশিরভাগ ক্ষেত্রে দুর্বল হয়। ফলে অস্টিওপোরোসিস হবার ঝুঁকি বেশি থাকে।

অস্থিরোগ বিশেষজ্ঞদের মতে, যাঁরা অতিরিক্ত মাত্রায় কফি বা মদ্যপান করেন, তাঁদের এই রোগ হতে পারে। কারণ, ক্যাফেইন আর অ্যালকোহল শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমিয়ে দেয়। ফলে হাড় দুর্বল হয়ে পড়ে। বেড়ে যায় অস্টিওপোরোসিসের ঝুঁকি।