'অনুমোদনে আরও সময়', শিশুদের জন্য এখনই Vaccine নয় Zydus Cadila-র

বছরে ১০ কোটি থেকে ১২ কোটি ভ্যাকসিনের ডোজ  বানানের পরিকল্পনা নিয়েছে জাইডাস ক্যাডিলা

Updated By: Jul 12, 2021, 01:17 PM IST
'অনুমোদনে আরও সময়', শিশুদের জন্য এখনই Vaccine নয় Zydus Cadila-র

নিজস্ব প্রতিবেদন: শিশুদের জন্য এখনই আসছে না জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) করোনা টিকা। জরুরি ব্যবহারে ডিসিজিআইয়ের (DCGI) অনুমোদন পেতে বেশকয়েক দিন সময় লাগবে। সোমবার এমনটাই জানাল গুজরাটের এই  ফার্মাসিউটিক্যাল কোম্পানি। পয়লা জুলাইতেই ১২ বছরের উর্ধ্বদের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে জাইকভ-ডি (Zycov-D) টিকার জরুরি ব্যবহারে অনুমোদন চেয়েছে জাইডাস ক্যাডিলা। প্রায় ২৮ হাজার স্বেচ্ছাসেবকদের উপরে এই টিকার তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল (Clinical Trial) চালানো হয়েছে। সংস্থার দাবি, পরীক্ষায় সফল হয়েছে এই টিকা।

জাইডাস-ক্যাডিলার তথ্য অনুযায়ী ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য নিরাপড জাইকভ-ডি ভ্যাকসিন। বছরে ১০ কোটি থেকে ১২ কোটি ভ্যাকসিনের ডোজ  বানানের পরিকল্পনা নিয়েছে জাইডাস ক্যাডিলা। এক বিবৃতিতে সংস্থা জানায়, কোভিডের দ্বিতীয় ওয়েভের বাড়বাড়ন্তের সময় মানবদেহে ট্রায়ালে সফল হয়েছে জাইকভ ডি টিকা। সংস্থার মতে, বিশেষত অভিযোজিত হওয়া ডেল্টা স্ট্রেনের উপর কার্যকরী এই ভ্যাকসিন।

উল্লেখ্য, ভারত বায়োটেকের পর দ্বিতীয় তিন ডোজের দেশীয় ভ্যাকসিন নিয়ে এসেছে জাইডাস ক্যাডিলা। ২৮ দিনের ব্যবধানে যথাক্রমে ডোজগুলি নিতে হবে।    

আরও পড়ুন: দেশে বাড়ল সুস্থতার হার, ৪০ হাজারের নীচে নামল দৈনিক সংক্রমণ
আরও পড়ুন: 'মোটেই কমছে না অতিমারির গতি,' চারটি কারণ দেখিয়ে ব্যাখ্যা WHO এর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)