গৃহ ঋণের হিসাব এবং আয়কর সুবিধা - IIFL




গৃহ ঋণের হিসাব এবং আয়কর সুবিধা

সকলেরই স্বপ্ন থাকে একটি বাড়ির মালিক হওয়ার। আপনি যেখানেই থাকুন না কেন, একটি বাড়ির স্বপ্ন বাস্তবায়িত হওয়ার অপেক্ষায় থাকেন সব সময়ই।

Written by Web Desk Team | Published :August 30, 2022 , 2:53 pm IST

সকলেরই স্বপ্ন থাকে একটি বাড়ির মালিক হওয়ার। আপনি যেখানেই থাকুন না কেন, একটি বাড়ির স্বপ্ন বাস্তবায়িত হওয়ার অপেক্ষায় থাকেন সব সময়ই। রাজাও একটি বাড়ির মালিক হওয়ার স্বপ্ন দেখেছিলেন, তাঁর বাবা-মায়ের একটি নিজস্ব বাড়ির স্বপ্ন পূরণ করতে চেয়েছিলেন। যে হেতু রাজা একটি স্থিতিশীল চাকরি পেয়েছিলেন, তাই তিনি গৃহ ঋণ নেওয়ার কথা ভেবেছিলেন। তিনি জানতেন যে এটি তাঁর আর্থিক জীবনের জন্য হয় তো বেশ খানিকটা ঝুঁকি হয়ে যাবে, কিন্তু সে সময় এটি গুরুত্বপূর্ণ ছিল।
রাজার মতো, অনেকেই একটি বাড়ি কেনা, একটি খামারের মালিকানা বা রিয়েল এস্টেট বিনিয়োগ করার স্বপ্ন দেখেন। আপনি যদি তাঁদেরই একজন হন তা হলে চমৎকার খবর রয়েছে! গৃহঋণে পাওয়া যায় আয়কর সুবিধাও। আপনি এখন অনেক টাকা সঞ্চয় করতে পারেন!
আপনি যদি জানতে আগ্রহী হন কী ভাবে, আসুন জেনে নিই!

গৃহ ঋণে আয়কর সুবিধা
ভারত সরকার নাগরিকের বাড়ির স্বপ্নের সঙ্গে অংশীদারিত্ব করেছে! আপনার স্বপ্নের বাড়িকে বাস্তবে পরিণত করার জন্য প্রধানমন্ত্রী জন ধন যোজনা, প্রধানমন্ত্রী আবাস যোজনা এবং আরও নানা প্রকল্প রয়েছে সরকারি ভাবে। 1961 আয়কর আইন অনুযায়ী যা আপনাকে আয়কর সুবিধার দাবিদার হিসেবে যোগ্য করে তোলে।

গৃহ ঋণের উপর ছাড়
বাড়ি কেনা বা নির্মাণের উদ্দেশ্যে একটি গৃহঋণ নেওয়া হয়। যখন আপনি গৃহঋণে EMI প্রদান করেন, তখন সুদ পরিশোধ এবং মূল পরিশোধ করতে শুরু করেন। ধারা 24-এর অধীনে, আপনি বছরে যে EMI প্রদান করেছেন তার সুদের উপাদান হিসাবে আপনার মোট আয় থেকে 2 লক্ষ টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন। উদাহরণস্বরূপ, স্ব-অধিকৃত আবাসিক সম্পত্তির উপর প্রদত্ত সুদের জন্য রাজা সর্বোচ্চ ছাড় পাবেন 2 লক্ষ টাকা।

প্রি-কনস্ট্রাকশন পিরিয়ডে ছাড়
ধরা যাক রাজা একটি সম্পত্তি ক্রয় করেছেন যা এখনও নির্মীয়মাণ। সেটা এখনও হস্তান্তরিত হয়নি৷ এই ক্ষেত্রে, নির্মাণ শেষ না হওয়া পর্যন্ত বা ইতিমধ্যে নির্মিত একটি সম্পত্তি ক্রয় না করা পর্যন্ত রাজা গৃহ লোনের সুদ কাটতে পারবেন না৷ তবে তাঁকে EMI দিতে হবে।
তা হলে কি রাজা ঋণ গ্রহণ এবং ভবনটি শেষ হওয়ার মধ্যবর্তী সময়ে প্রদত্ত সুদের উপর কোনও কর সুবিধা পাওয়া যোগ্য বলে গণ্য হবেন না?
না, তা নয়।
আয়কর আইন অনুযায়ী এ ক্ষেত্রে একটি সুদের অনুমতি পাওয়া যাবে, যাকে প্রাক-নির্মাণ সুদ বলা হয়। আপনার বাড়ির সম্পত্তি আয় থেকে ছাড়ের পাশাপাশি যে আপনি অন্য ভাবে দাবি করার যোগ্য হবেন, সম্পত্তি অধিগ্রহণ বা নির্মাণ সমাপ্ত হওয়ার বছর থেকে শুরু করে পাঁচটি সমান কিস্তিতে একটি ছাড় অনুমোদিত হবে। সর্বাধিক যোগ্য পরিমাণ এখনও দু’লক্ষ টাকা।
ধরা যাক, রাজা টাকা গৃহ নির্মাণের জন্য 10,000 টাকা সুদ দিচ্ছেন। দু’বছর পর, বাড়ির নির্মাণ কাজ শেষ হয় 2019 সালে৷ ফলস্বরূপ, রাজা কেবলমাত্র 2.4 লক্ষ টাকার প্রাক-নির্মাণ সুদ পুনরুদ্ধার করতে শুরু করতে পারেন, এটি তিনি 2019 সালে বাড়ি নির্মাণ সম্পূর্ণ হওয়ার পর পাঁচটি সমান কিস্তিতে প্রদান করেছিলেন৷ আয়কর আইনের 24 (b) ধারা অনুসারে শুধুমাত্র সর্বোচ্চ 2 লক্ষ টাকার সুদ কাটানোর অনুমতি দেওয়া হয় (চলতি বছরের সুদ এবং প্রাক-নির্মাণ সুদ-সহ)।
রাজা অবশ্য অতিরিক্ত 1.5 লক্ষ টাকা কাটতে পারেন যদি তাঁর বাড়ির ঋণ ধারা 80EEA-এর অধীনে কাটার জন্য যোগ্য হয়।

মূল পরিশোধ, স্ট্যাম্প ডিউটি এবং রেজিস্ট্রেশন চার্জের উপর ছাড়
আয়কর আইনের ধারা 80C-য় সারা বছর প্রদত্ত ইএমআই-এর মূলধনের উপর কর ছাড়ের অনুমতি পাওয়া যায়। এ ক্ষেত্রে সর্বোচ্চ 1.5 লক্ষ টাকা পর্যন্ত দাবি করা যেতে পারে।
যাইহোক, এই ছাড়ে পাওয়ার যোগ্য হতে গেলে বাড়ির অধিকার হাতে পাওয়ার পাঁচ বছরের মধ্যে ওই সম্পত্তি বিক্রি করা উচিত নয়। যদি তা না হয়, তবে বিক্রয়ের বছরে আপনার আয় থেকে পূর্বের ছাড় বিয়োগ করা হবে। আয়কর আইনের ধারা 80C-এর অধীনে, স্ট্যাম্প ডিউটি এবং রেজিস্ট্রেশন ফি-এর জন্য মূল পরিশোধের জন্য কাটছাঁট ছাড়াও করা যেতে পারে, তবে মোট 1.5 লক্ষ টাকা পর্যন্ত। যদিও এই খরচগুলি শুধুমাত্র সেই বছরেই হয়েছে বলে দাবি করা যেতে পারে।

ধারা 80EE এর অধীনে ছাড়
আয়কর আইনের 80EE ধারার অধীনে 50,000 টাকা পর্যন্ত অতিরিক্ত ছাড় পাওয়া যেতে পারে। এই ছাড় দাবি করার জন্য, আপনাকে নিম্নলিখিত মানদণ্ড পূরণ করতে হবে:
– সম্পত্তির মূল্য 50 লক্ষ টাকার বেশি হতে পারে না এবং ধার করা ঋণের পরিমাণ অবশ্যই 35 লক্ষ টাকা বা তার কম হতে হবে।
– ঋণটি 1 এপ্রিল, 2016 এবং 31 মার্চ, 2017-এর মধ্যে অনুমোদিত হতে হয়েছিল।
– আপনাকে প্রথমবারের মতো বাড়ির মালিক হতে হবে এবং ঋণ অনুমোদনের তারিখ অনুযায়ী অন্য কোনো বাড়ির মালিক হবেন না।

ধারা 80EEA এর অধীনে ছাড়
ভারত সরকার, 2019 সালের বাজেটে, বাড়ির ক্রেতাদের জন্য ধারা 80EEA-এর অধীনে আরেকটি ছাড় যোগ করেছে। এর মূল্য সর্বোচ্চ 1.5 লাখ টাকা পর্যন্ত হতে পারে।
এই সুবিধাটি পেতে আপনাকে নিম্নলিখিত মানদণ্ডগুলি পূরণ করতে হবে:
– সম্পত্তির স্ট্যাম্প মূল্য 45 লক্ষ টাকার বেশি হওয়া উচিত নয়।
– ঋণটি অবশ্যই 1 এপ্রিল 2019 থেকে 31 মার্চ 2022 পর্যন্ত অনুমোদিত হতে হবে। (31 মার্চ 2021 থেকে বাড়ানো হয়েছে)
– আপনার নামে এর আগে কোনও বাড়ি কেনা হয়ে থাকলে ছাড় মিলবে না। ঋণ অনুমোদনের তারিখে অন্য কোনও বাড়ির মালিক হিসেবে আপনার নাম থাকলে হবে না।

এই সমস্ত ছাড় আপনি কী ভাবে সঠিক গণনা করবেন? আপনি কত সংরক্ষণ করতে হবে? ভাবনার কিছু নেই। আমরা আপনাকে সাহায্য করছি।

আপনার গৃহ ঋণ আয়কর সুবিধা গণনা করার সবচেয়ে সহজ উপায় হল একটি গৃহ ঋণ আয়কর সুবিধা ক্যালকুলেটর বেছে নেওয়া। ইন্টারনেটে একেবারে বিনামূল্যের জন্য পাওয়া যায়, অনেক বিকল্প রয়েছে।

গৃহ ঋণ ট্যাক্স সেভিং ক্যালকুলেটর কী?
একটি গৃহ ঋণ ট্যাক্স সেভিং ক্যালকুলেটর হল একটি অনলাইন টুল যা আপনাকে গৃহ ঋণ নেওয়ার ক্ষেত্রে আপনার মোট কর সঞ্চয় গণনা করতে সহায়তা করে। ক্যালকুলেটর শুধুমাত্র মৌলিক তথ্য বা প্যারামিটারের জন্য জিজ্ঞাসা করে যেমন আপনি মোট পরিমাণ ঋণ নিয়েছেন- মূল ধন, সুদের হার, ঋণের মেয়াদ, আপনার বার্ষিক আয় এবং মালিকানার অবস্থা। একবার আপনি এই বিবরণগুলি পূরণ করলে আপনি তাৎক্ষণিক ভাবে গৃহ ঋণে আপনার কর ছাড়ের জন্য একটি ধারণা পেতে পারেন।

আপনি যদি আপনার গৃহ ঋণ ট্যাক্স বেনিফিট গণনা করার পরিকল্পনা করেন তবে আপনাকে নিম্নলিখিত ছাড়গুলির কথা ভাবতে হবে।
– গৃহ নির্মাণ ঋণের সুদের জন্য ছাড়
– প্রাক-নির্মাণ সময়কালে গৃহ ঋণের জন্য প্রদত্ত সুদের উপর ছাড়
– মূল পরিশোধের উপর ছাড়
– স্ট্যাম্প ডিউটি এবং রেজিস্ট্রেশন চার্জের জন্য ছাড়
– বাজেট 2019 অনুযায়ী ধারা 80EE-এর অধীনে অতিরিক্ত ছাড়
– যৌথ গৃহ ঋণের জন্য ছাড়

প্রতিটি মানুষ স্বপ্ন দেখে একটি সুন্দর বাড়ি করার। প্রধানমন্ত্রী জন ধন যোজনার মতো বেশ কিছু পরিকল্পনা ভারতীয়দের সাধ্য ও অভিগম্যতার সমস্যাগুলি মোকাবিলা করতে সহায়তা করছে।
গৃহঋণ লক্ষ লক্ষ মানুষের জন্য সাহায্যের হাত হিসাবে কাজ করে। গৃহ ঋণ কর সুবিধা কেকের উপর একটি আইসিং-এর মতো। আশা করি আপনি এটি থেকে সর্বাধিক লাভ পেতে পারবেন!