Om Prakash Mishra | CV Ananda Bose: কেন তদন্তের নির্দেশ? ওমপ্রকাশের পাশে ১৩ জন প্রাক্তন উপাচার্য

ত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য থাকাকালীন ওম প্রকাশ মিশ্রের বিরুদ্ধে দুর্নীতি, বেনিয়ম-সহ যাবতীয় অভিযোগের তদন্তের নির্দেশ দিয়েছে রাজ্যপাল সিভি আনন্দ বোস।

Updated By: Jul 4, 2023, 11:10 PM IST
Om Prakash Mishra | CV Ananda Bose: কেন তদন্তের নির্দেশ? ওমপ্রকাশের পাশে ১৩ জন প্রাক্তন উপাচার্য

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: ওমপ্রকাশ মিশ্রের বিরুদ্ধে কেন তদন্তের নির্দেশ? প্রতিবাদ জানালেন রাজ্যের ১৩ জন প্রাক্তন উপাচার্য। তাঁদের মতে, 'মাত্র ৬ মাসের জন্য় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন ওমপ্রকাশ। রাজভবন থেকে উদ্দেশ্যে প্রণোদিতভাবে এই খবর ছড়িয়ে দেওয়া হচ্ছে'।

আরও পড়ুন: WB Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটের আগে ৪৮৫ কোম্পানি বাহিনী নিয়ে ধোঁয়াশা! ফের বৈঠক কমিশনে

ঘটনাটি ঠিক কী? উত্তরবঙ্গ বিশ্ববিদ্য়ালয়ের উপাচার্য ছিলেন সুবীরেশ ভট্টাচার্য। গত বছর অগস্টে শিলিগুড়িতে তাঁর সরকারি আবাসনে তল্লাশি চালান  সিবিআই আধিকারিকরা। সঙ্গে ম্যারাথন জিজ্ঞাসাবাদ। শেষপর্যন্ত ১৯ সেপ্টেম্বর নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্যকে। 

ব্যবধান সপ্তাহ খানেকের। সুবীরেশ ভট্টাচার্যের গ্রেফতারির পর, উত্তরবঙ্গ বিশ্ববিদ্য়ালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্য হন ওমপ্রকাশ মিশ্র।  রাজ্যের সুপারিশ মেনে নিয়োগে অনুমতি দিয়েছিলেন আচার্য। গত সপ্তাহের শেষেই  উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বর্তমান অস্থায়ী উপাচার্যকে ওম প্রকাশ মিশ্রের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। পদাধিকার বলে তিনি বিশ্ববিদ্যালয়ের আচার্য। 

রাজ্যের ১৩ জন প্রাক্তন উপাচার্যের মতে, মনমোহন সিংয়ের উপদেষ্টা ও  ইগনুর সহ-উপাচার্য ছিলেন ওমপ্রকাশ মিশ্র। শিক্ষাক্ষেত্রে তাঁর অন্যতম ভূমিকা রয়েছে। ওমপ্রকাশ মিশ্রকে যেভাবে  অসম্মান করা হচ্ছে তা গভীর উদ্বেগ জনক।

এদিকে কোন দুর্নীতি? কীসের বেনিয়ম? তা কিন্তু স্পষ্ট নয় এখনও। যাঁর বিরুদ্ধে তদন্তের নির্দেশ, সেই ওমপ্রকাশ মিশ্র ঘনিষ্ঠমহলে বলেছেন, রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে যেভাবে বিশ্ববিদ্যালয়ে উপাচার্যদের নিয়োগ করছেন রাজ্যপাল, তা নিয়ে অভিযোগ করেছিলেন তিনি। সেকারণেই প্রতিহিংসাবশত এই তদন্তের নির্দেশ।

আরও পড়ুন: Panchayat Election 2023: ভোটের লড়াইয়ে থাকছেন না ভাঙড়ের ৮২ ISF প্রার্থী, সিঙ্গল বেঞ্চের নির্দেশের উপর স্থগিতাদেশ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.