Puja 2021: সিংহলি কন্যার সুরেই এবার 'আমরা সবাই' ক্লাবের পুজোর থিম সং-য়ে অতিমারী সঙ্কল্প

মূল ট্র্যাকের প্রথম অনুচ্ছেদ অবিকল রেখে তার পর থেকেই 'ভাষা' পাল্টানো হয়েছে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Sep 7, 2021, 05:13 PM IST
Puja 2021: সিংহলি কন্যার সুরেই এবার 'আমরা সবাই' ক্লাবের পুজোর থিম সং-য়ে অতিমারী সঙ্কল্প

অয়ন ঘোষাল

এই মুহূর্তে গোটা বিশ্বে সব থেকে ভাইরাল সুর কোনটা? 
চোখ বন্ধ করে এক কথায় সকলেই উত্তর দেবেন-- 'মানিকে মাগে হিথে'। এই সুরের দোলায় গোটা বিশ্ব, গোটা দেশ এখন দুলছে। আসন্ন পুজোর দিনগুলিতে অর্জুনপুর 'আমরা সবাই' ক্লাবে মা দুর্গার দর্শনে আসা দর্শনার্থীরাও এবার এই সুরেই দুলবেন। 

তবে তফাত থাকবে ভাষায়। সিংহলি 'মানিকে মাগে হিথে' এখানে এক নিখাদ বাংলা আগমনী গানে রূপান্তরিত। এর সঙ্গে রয়েছে অতিমারী করোনা সচেতনতার বার্তা। 'মানিকে মাগে হিথে'র সুরে লোকসঙ্গীতের সুরের ছোঁয়া আছে। আছে বাঙালির প্রাণের উৎসবের নিখাদ আবহ। তাই 'অরিজিন্যাল ট্র্যাকে'র প্রথম অনুচ্ছেদ অবিকল রেখে ঠিক তার পর থেকেই গানের 'কথা', থুড়ি 'ভাষা' পাল্টানো হয়েছে। সিংহলি ভাষা থেকে শ্রোতা যখন মসৃণ ভাবে গানের পরের অংশে ঢুকে পড়ে এমন একটি চরণের দেখা পান-- 'যেন পারি দুখ সইতে/ আরও আরও কষ্ট নিতে/পারি/ অতিমারী/না হারি/ও মা' তখন আশ্চর্য না হয়ে পারে না মন! এ যেন এই সময়ের আমাদের সকলেরই আঁতের কথা।

আরও পড়ুন: Durga in Mythology: আশ্বিনের শারদপ্রাতঃকাল এবং দুর্গাপ্রতিমার পুরাণকথা

'আহীর মিউজিক অ্যাকাডেমি'র উদীয়মান এবং প্রতিভাবান লোকসঙ্গীত শিল্পীরাই এই সিংহলি গানকে বাংলা মোড়কে নতুন তৈরি করলেন।

পুজোর ঠিক আগে এমন একটি গান হাতে পাওয়া আক্ষরিক অর্থেই হাতে চাঁদ পাওয়ার মতো। এ যেন মা দুর্গার আশীর্বাদস্বরূপ। বিষয়টি স্বীকার করছেন অর্জুনপুর 'আমরা সবাই' ক্লাবের সদস্যরাও। ক্লাব সূত্রে জানা গিয়েছে, কোভিড সচেতনতা প্রচারে দুর্গামণ্ডপের আবহে একটি থিম সং নিয়ে ভাবনাচিন্তা বেশ কিছু দিন ধরেই চলছিল। অচেনা সিংহলি কন্যার গাওয়া এই 'মানিকে মাগে হিথে' তাতে বাড়তি মাত্রা ও দ্রুততা এনে দিল। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Durga Puja: মল্লরাজাদের সহায়তায় ভাগ্য ফিরল মুচিরামের; শুরু করলেন দুর্গাপুজো