Syama Prasad Mukherjee-র মৃত্যু স্বাভাবিক না অস্বাভাবিক? তদন্ত কমিশন দাবি করে জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে

আগামি কাল, ২৩ জুন শ্যামাপ্রসাদ মুখার্জির মৃত্যুদিন।

Updated By: Jun 22, 2021, 01:19 PM IST
Syama Prasad Mukherjee-র মৃত্যু স্বাভাবিক না অস্বাভাবিক? তদন্ত কমিশন দাবি করে জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে

নিজস্ব প্রতিবেদন: শ্যামাপ্রসাদ মুখার্জির মৃত্যুবার্ষিকীর প্রাক্কালে তাঁর মৃত্যুর প্রকৃত তথ্য জানতে চেয়ে কলকাতা হাইকোর্টে করা হল এক জনস্বার্থ মামলা। 

১৯৫৩ সালের ২৩ জুন জম্মু কাশ্মীরের পুলিস (Jammu and Kashmir Police custody) হেফাজতে মারা গিয়েছিলেন শ্যামাপ্রসাদ মুখার্জি। প্রাথমিক ভাবে জানা গিয়েছিল, তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এবং একদিন পরে মারা গিয়েছিলেন। কিন্তু ২০০৪ সালে Atal Bihari Vajpayee দাবি করেছিলেন, নেহরুর ষড়যন্ত্রের ফলেই শ্যামাপ্রসাদের মৃত্যু ঘটেছিল।

আরও পড়ুন: নারদ মামলায় হলফনামা গ্রহণ করেনি হাইকোর্ট, চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে Mamata

সংশ্লিষ্ট রাজনৈতিক মহল বলছে, অটলবিহারী কিন্তু তিনবার প্রধানমন্ত্রী থাকাকালীন এ নিয়ে কোনও তদন্তই করেননি। নরেন্দ্র মোদি ২০১৪ সালে ক্ষমতায় এসেছেন। তাঁর আমলেও বিষয়টি নিয়ে কোনও অগ্রগতি নেই। শ্যামাপ্রসাদকে Bharatiya Janata Party-র প্রতিষ্ঠাতা মনে করা হয়। অথচ, এতগুলি বছর হয়ে গেল, আজও বিষয়টির কোনও তদন্ত শুরু হল না। 

এই প্রেক্ষিতেই আইনজীবী স্মরজিত্‍ রায়চৌধুরী কলকাতা হাইকোর্টে এই জনস্বার্থ মামলাটি দায়ের করেছেন। তাঁর দাবি, আগের অটলবিহারী-জমানায় বা চলতি মোদি-জমানায় যা জানা যায়নি, সেই বিষয়টি জানতেই তিনি মামলা করেছেন। তাঁর দাবি, শ্যামাপ্রসাদ মুখার্জির মৃত্যুরহস্য জানতে গঠন করা হোক তদন্ত কমিশন। তিনি বলেন, 'আমি চাই, এই রহস্যের অবসান হোক। প্রকৃত সত্য সামনে আসুক।'  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: 'শেষ পর্যন্ত মোদী-ফ্রন্টই থাকবে', বিজেপি-বিরোধীদের বৈঠককে নিশানা Dilip Ghosh-এর

.