Abhishek on Budget 2024: 'বাজেটে শুভেন্দুর যো হামারে সাথ, হাম উনকে সাথ-ই বটে!' কটাক্ষ অভিষেকের...

বাংলা যে বিজেপির ১২ জন সাংসদকে পাঠিয়েছে, তার নিট ফল কী? দুই শরিককে ঘুষ দেওয়ার বাজেট।

Updated By: Jul 23, 2024, 06:16 PM IST
Abhishek on Budget 2024: 'বাজেটে শুভেন্দুর যো হামারে সাথ, হাম উনকে সাথ-ই বটে!' কটাক্ষ অভিষেকের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুভেন্দু অধিকারীর কথারই স্পষ্ট প্রতিফলন বাজেটে। শুভেন্দু অধিকারী ৪ দিন আগে যা বলেছিলেন, 'যো হামারে সাথ, হাম উনকে সাথ।' বাজেটে তারই প্রতিফলন। সরকার টিকিয়ে রাখতে শুধু শরিককে খুশি করার বাজেট। এই বাজেট সম্পূর্ণ ব্যর্থ বাজেট। বাংলাকে পুরোটাই বঞ্চনা। এই বাজেটে জিরো গ্যারান্টি, লো ওয়্যারান্টি। বলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়।

কটাক্ষ করেন, বাংলা যে বিজেপির ১২ জন সাংসদকে পাঠিয়েছে, তার নিট ফল কী? নিট ফল শূন্য। নিজের সরকার বাঁচিয়ে রাখার জন্য বিহারকে এবং অন্ধপ্রদেশকে ঢেলে দিয়েছে। অন্য রাজ্যকে দিক, তাতে আমার আপত্তি নেই। কিন্তু, যে বাংলার স্বাধীনতা সংগ্রামের ইতিহাস রয়েছে, তাকে বঞ্চনা করা হচ্ছে। বাংলাকে বরাবর শোষিত, লাঞ্ছিত, নিপীড়িত করে রেখেছে। তোপ দাগেন অভিষেক। তৃণমূলের তরফে লোকসভায় সংসদীয় দলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্য়ায় ও রাজ্যসভা নেতা ডেরেক ও' ব্রায়েনও তোপ দাগেন,'এটা একটা ব্যর্থ বাজেট। এটা ২ শরিককে ঘুষ দেওয়ার বাজেট। সরকার ফেটে পড়ে যাওয়ার আগে এটা সময় কেনার বাজেট।'

উল্লেখ্য, এদিন লোকসভার পর রাজ্যসভাতেও বাজেট পেশ করছিলেন নির্মলা সীতারামন। লোকসভায় বাজেট পেশ করার পর নিয়মমাফিক-ই রাজ্যসভায় বাজেট পেশ করছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এটাই দস্তুর। তখন 'বাংলা বিরোধী বাজেট' স্লোগান দিয়ে ওয়াকআউট করে তৃণমূল। একইভাবে 'ওড়িশা বিরোধী বাজেট' স্লোগান দিয়ে ওয়াকআউট করেন বিজেডি সাংসদরা। তৃণমূল সূত্রে খবর, আগামিকাল লোকসভায় বাজেট আলোচনায় তৃণমূলের পক্ষ থেকে বলবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেখানেই বাংলার বঞ্চনা নিয়ে সরব হবেন তিনি।

প্রসঙ্গত, এবারের বাজেটে এনডিএ শরিক নাইডু ও নীতীশের জন্য কল্পতরু নির্মলা। বাজেটে বিহার ও অন্ধপ্রদেশের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে মোদী সরকার। বিহারের জন্য  ২৬০০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করা হয়েছে বাজেটে। সড়ক উন্নয়নে এই আর্থিক সাহায্য় করা হবে। বিহারে সড়ক যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে সরকার পাটনা এবং পূর্ণিয়া এবং বক্সার এবং ভাগলপুর এবং বোধগয়া, রাজগীর, বৈশালী এবং দরবাঙ্গাকে সংযোগকারী আরেকটি এক্সপ্রেসওয়ে বিকাশের পরিকল্পনা ঘোষণা করেছে। সরকার এই উদ্দেশ্যে এছাড়াও, রাজ্য বক্সার জেলার গঙ্গার উপর একটি দ্বি লেনের সেতুও পাবে। পাশাপাশি, কোশী নদীর বন্যা নিয়ন্ত্রণেও সাড়ে ১১ হাজার কোটি বরাদ্দ করা হয়েছে এবারের বাজেটে। 

সেইসঙ্গে বিহারের ভাগলপুরের পিরপাইন্টিতে ২৪০০মেগাওয়াট পাওয়ার প্ল্যান্টেরও ঘোষণা করেছেন। পর্যটনের উন্নয়নে বিহারের গয়া ও রাজগিরকে কেন্দ্র করে মন্দির করিডরের কথাও ঘোষণা করা হয়েছে বাজেটে। ওদিকে অন্ধ্রপ্রদেশের রাজধানী অমরাবতীর উন্নয়নের জন্য ১৫০০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করা হয়েছে। সেখানে বাজেটে রাজ্যের প্রাপ্তি কার্যত শূন্য। ভাগ্যে জুটেছে একটি মাত্র বাণিজ্য করিডর। কলকাতা-অমৃতসর স্পেশাল ইন্ডাস্ট্রিয়াল করিডরের ঘোষণা করেছেন নির্মলা। 

আরও পড়ুন, Mamata Banerjee: এবার ক্লাবকে ৮৫ হাজার পুজো অনুদান মমতার, আগামীতে ১ লাখ!

Mamata on Budget 2024: 'পক্ষপাতদুষ্ট বাজেটে শুধু বঞ্চনা, ছেড়ে কথা বলবে না বাংলা', হুঙ্কার মমতার!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.