আবার বিতর্কে RG Kar, সরতে চলেছে সাইকিয়াট্রিক বহির্বিভাগ

রাজ্যের সঙ্গেই দেশেও প্রথমবার মেডিকেল কলেজ হিসেবে সাইকিয়াট্রিক বহির্বিভাগ শুরু হয় আর জি কর হাসপাতালে

Updated By: Nov 13, 2021, 11:46 AM IST
আবার বিতর্কে RG Kar, সরতে চলেছে সাইকিয়াট্রিক বহির্বিভাগ

নিজস্ব প্রতিবেদন: ফের বিতর্ক আর জি কর হাসপাতালে।  কলেজের সাইকিয়াট্রিক বহির্বিভাগ স্থানান্তরের সিদ্ধান্ত নিয়ে শুরু হয়েছে জল ঘোলা।

রাজ্যের সঙ্গেই দেশেও প্রথমবার মেডিকেল কলেজ হিসেবে সাইকিয়াট্রিক বহির্বিভাগ শুরু হয় আর জি কর হাসপাতালে। এই বহির্বিভাগটিকেই ইন্দিরা মাতৃ ও শিশু কল্যাণ হাসপাতালে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

আর জি কর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যে স্থান সংকুলানের কারনেই এই স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইন্দিরা মাতৃ ও শিশু কল্যাণ হাসপাতাল আসলে আর জি করেরই অংশ হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আরও পড়ুন: উদ্দেশ্যপ্রণোদিত ভাবে অভিযুক্তদের নাম জরাচ্ছেন Sushmita, জানাল ত্রিপুরা পুলিস

বিশেষজ্ঞরা মনে করছেন যে ইন্দিরা মাতৃ সদন এই মুহূর্তে যে অবস্থায় রয়েছে তাতে মানসিক রোগীরা সেখানে গেলে তারা আরও বেশি স্টিগ্মাটাইজড হয়ে যাবেন। মানসিক রোগকে সামনে না আনার একটা প্রবণতা থাকে। সেক্ষেত্রে এমন একটি হাসপাতাল যেখানে পর্যাপ্ত পরিষেবা দেওয়ার সুযোগ নেই অথবা অন্যান্য রোগীদের সঙ্গে একইভাবে চিকিৎসা করা সম্ভব নয় বলে মনে হতে পারে বলে মনে হলে আখেরে তা রোগীদের ক্ষতি করবে এবং তাদের হাসপাতালে যাওয়ার প্রবনতা কমবে। যদিও হাসপাতাল কর্তৃপক্ষ এই বক্তব্য মানতে নারাজ।

মনোরোগ বিশেষজ্ঞ ওমপ্রকাশ সিং জানিয়েছেন, "আমি দুঃখিত। আর জি করের সাইকিয়াট্রি বিশ্বে প্রথম। আমরা সবাই চাইছি, অন্য ওপিডির সঙ্গেই সাইকিয়াট্রি থাকবে। তা না হলে সাইকিয়াট্রির প্রতি মানুষের মধ্যে থাকা বদ্ধমূল ধারণা আরও বেড়়ে যাবে। রোগীদের চিকিৎসাতেও অসুবিধা হবে। সর্বোপরি, সাইকিয়াট্রির মতো আধুনিক বিষয়ও পিছিয়ে পড়বে"। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)          

.